মহাবিশ্ব নিয়ে গবেষণায় পদার্থ বিজ্ঞানে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

ডেস্ক রিপোর্ট

পদার্থ বিজ্ঞানে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী
ছবি : ইন্টারনেট

কানাডীয়-আমেরিকান মহাবিশ্বতত্ত্ববিদ জেমস পিবলস, সুইজারল্যান্ডের জ্যোতির্বিজ্ঞানী মাইকেল মায়োর ও ডিডিয়ার কুয়েলোজ এবার পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার পেয়েছেন।

রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস মঙ্গলবার এই পুরস্কারের জন্য তাদের নাম ঘোষণা করেছে। বিচারকরা বলেন, মহাবিশ্বে আমাদের স্থান নিয়ে বোঝাপড়া বাড়াতে তাদের গবেষণা সহায়ক হবে।

universel cardiac hospital

নোবেল পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনারের মধ্যে পিবলস পাবেন অর্ধেক। আর বাকি অর্ধেক মায়োর ও কুয়েলোজ ভাগ করে নেবেন।

আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে।

লেজারের শক্তিকে বহুগুণে বাড়িয়ে তোলার যুগান্তকারী কৌশল উদ্ভাবনের জন্য গত বছর আর্থার আশকিন, জেরার্ড মুরু ও ডোনা স্ট্রিকল্যান্ড পদার্থবিদ্যায় নোবেল পেয়েছিলেন।

বরাবরের মতই চিকিৎসায় পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে সোমবার চলতি বছরের নোবেল মৌসুম শুরু হয়।

প্রাণীর কোষ কীভাবে অক্সিজেনের প্রাপ্যতার সঙ্গে খাপ খাইয়ে নেয়, সেই রহস্যের কিনারা করে এবার যুক্তরাষ্ট্রের উইলিয়াম জি কায়েলিন, যুক্তরাজ্যের স্যার পিটার জে র‌্যাটক্লিফ ও যুক্তরাষ্ট্রের গ্রেগ এল সেমেনজার এবার চিকিৎসায় নোবেল পেয়েছেন।

পদার্থে নোবেল বিজয়ীদের নিয়ে বিচারকরা বলেন, বিশ্ব সম্পর্কে আমাদের ধারণাকে চিরতরে বদলে দিয়েছে তাদের গবেষণা। যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানের আলবার্ট আইনস্টাইন অধ্যাপক। আর মেয়োর ও কুয়েলোজ দু’জনেই জেনেভা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

কুয়েলোজ অবশ্য ব্রিটেনের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়েও শিক্ষকতা করেছেন। সুইজারল্যান্ডের ওই জুটি অসাধারণ বিস্ময়কর কাজ করেছেন বলে উল্লেখ করা হয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে