সাকিবকে পেছনে ফেললেন রবিন্দ্র জাদেজা

ক্রীড়া ডেস্ক

সাকিব- জাদেজা
সাকিব- জাদেজা। ফাইল ছবি

২০১৮ সালের লম্বা একটা সময় ইনজুরির কারণে ছিলেন মাঠের বাইরে, খেলতে পারেননি বেশ কিছু ম্যাচ। চলতি বছরেও নিউজিল্যান্ড সফরে পাওয়া যায়নি সাকিবকে। আর সবশেষ আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে নিজের তুলনায় বেশ নিষ্প্রভই ছিলেন বিশ্বসেরা এ অলরাউন্ডার।

যার মাশুল তাকে গুনতে হচ্ছে আইসিসি অলরাউন্ডার র‍্যাংকিংয়ে। সাকিবের নিষ্প্রভতার সুযোগে বেশ কিছুদিন ধরেই টেস্ট অলরাউন্ডার র‍্যাংকিংয়ে শীর্ষস্থান দখল করে বসে আছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার, দুই নম্বরে ছিলেন বাংলাদেশের অধিনায়ক।

universel cardiac hospital

এবার সাকিবকে আরও এক ধাপ নিচে ঠেলে দিয়েছেন ভারতের বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার রবিন্দ্র জাদেজা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ৭০ রান (৩০+৪০) ও ৬ উইকেট (২+৪) নিয়ে র‍্যাংকিংয়ের দ্বিতীয় স্থানে উঠে এসেছেন জাদেজা। তার বর্তমান রেটিং পয়েন্ট ৩৯৮, সাকিবের ৩৯৭। শীর্ষে থাকা হোল্ডারের নামের পাশে রয়েছে ৪৭২ রেটিং।

এদিকে দক্ষিণ আফ্রিকাকে ২০৩ রানের বড় ব্যবধানে হারানোর পর র‍্যাংকিংয়ে বড়সড় লাফই দিয়েছেন ভারতের খেলোয়াড়রা। ম্যাচের দুই ইনিংসেই সেঞ্চুরি করে ব্যাটিং র‍্যাংকিংয়ে ৩৬ ধাপ উড়ে ১৭ নম্বরে চলে এসেছেন রোহিত শর্মা। এছাড়া ডাবল সেঞ্চুরি করা মায়াঙ্ক আগারওয়াল উঠেছেন ক্যারিয়ার সেরা ২৫তম স্থানে।

দক্ষিণ আফ্রিকার পক্ষে সেঞ্চুরি করা কুইন্টন ডি কক ৪ ধাপ এগিয়ে চলে এসেছেন ৭ নম্বরে। আরেক সেঞ্চুরিয়ান বাঁহাতি ওপেনার ডিন এলগার ৫ ধাপ এগিয়ে অবস্থান করছেন ১৪ নম্বরে। অন্যদিকে ২০১৮ সালের জানুয়ারির পর প্রথমবারের মতো ৯০০’র নিচে চলে এসেছে বিরাট কোহলির রেটিং। বর্তমানে তার ঝুলিতে রয়েছে ৮৯৯ রেটিং। যা কি না শীর্ষে থাকা স্টিভেন স্মিথের চেয়ে ৩৮ কম।

বোলিং র‍্যাংকিংয়ে সেরা দশে ফিরেছেন অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। দুই ইনিংসে ৮ উইকেট (৭+১) নিয়ে তিনি এগিয়েছেন ৪ ধাপ, অবস্থান করছেন ঠিক দশ নম্বরেই। এছাড়া অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে এক ধাপ এগিয়ে পাঁচে উঠে এসেছেন অশ্বিন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে