বিশ্ব অর্থনৈতিক মন্দার প্রভাব সবচেয়ে বেশি ভারতে: আইএমএফ

আন্তর্জাতিক ডেস্ক

ক্রিস্টালিনা জর্জিভা
ক্রিস্টালিনা জর্জিভা। ফাইল ছবি

ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড (আইএমএফ) এর নতুন ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিভা জানিয়েছেন, গোটা বিশ্বের অর্থনৈতিক মন্দার প্রভাব পড়ছে কিন্তু এর সবেচেয়ে বেশি প্রভাব ভারতে পড়ছে। এছাড়া ভারতের মতো দেশে এই প্রভাব আরও বেশ কিছুদিন চলবে বলেও সতর্ক করেছেন তিনি।

দু’দিন আগেই স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার চেয়ারম্যান রজনীশ কুমার বলেছিলেন, মন্দার ধাক্কা কাটিয়ে ভারত ঘুরে দাঁড়াচ্ছে। উৎসবের মৌসুম পড়তেই অর্থনীতি চাঙ্গা হতে শুরু করেছে। তবে এসবিআই চেয়ারম্যানের সেই তত্ত্ব কার্যত খারিজ করে আইএমএফ প্রধান বলেন, মন্দার প্রভাব আরও দীর্ঘস্থায়ী হবে। বিশ্বের ৯০ শতাংশ দেশেই ২০১৯-২০ অর্থবর্ষে বৃদ্ধির হার আরও নিম্নমুখী হবে। ভারতে সেই হার হবে আরও বেশি নিম্নগতির।

universel cardiac hospital

ক্রিস্টিন ল্যাগার্দের উত্তরসূরি হিসেবে দু’মাস আগেই দায়িত্ব নিয়েছেন ক্রিস্টালিনা জর্জিভা। জর্জিভা এমন একটা সময়ে দায়িত্ব নিয়েছেন, যখন বিশ্ব অর্থনীতি সঙ্কটের মুখে। তাই আইএমএফ এর ম্যানেজিং ডিরেক্টর হিসেবে তার প্রথম ভাষণেও উঠে এসেছে সেই শঙ্কার বার্তাই।

জর্জিভা বলেন, ‘দু’বছর আগেও বিশ্ব অর্থনীতিতে একটা সুসংহত বৃদ্ধি ছিল। বিশ্বের ৭৫ শতাংশ দেশের জিডিপি বৃদ্ধির হার ছিল ঊর্ধ্বমুখী। কিন্তু এখন অর্থনীতি সমান তালে নিম্নমুখী। ২০১৯ সালের মধ্যেই বিশ্বের ৯০ শতাংশ দেশে বৃদ্ধির হার কমবে।’

গোটা বিশ্বের অর্থনৈতিক অবস্থার একটা চিত্র তুলে ধরে তিনি বলেন, ‘আমেরিকা, জার্মানিতে বেকারত্ব ঐতিহাসিকভাবে বেড়েছে। এমনকি, আমেরিকা-জাপান, ইউরো জোনের মতো মজবুত অর্থনীতির দেশেও অর্থনৈতিক কর্মকাণ্ডের গতি মন্থর। আবার ভারত, ব্রাজিলের মতো বৃহত্তম উন্নয়নশীল অর্থনীতির দেশগুলিতে এই মন্দা আরও প্রকট হবে। এই প্রভাব গত এক দশকের মধ্যে সবচেয়ে খারাপ হতে পারে এবং তার ফলও সুদুর প্রসারী হতে পারে।’

গত ছ’বছরের তুলনায় ভারতে জিডিপি বৃদ্ধির হার সবচেয়ে কমে নেমে এসেছে ৫ শতাংশে। এই পরিস্থিতিতে রিজার্ভ ব্যাঙ্ক সম্প্রতি সম্ভাব্য বৃদ্ধির হার ৬.৯ শতাংশ থেকে কমিয়ে ৬.১ শতাংশ করেছে। কিন্তু আইএমএফের হিসেবে ২০১৯-২০ অর্থবর্ষে সেই হার নেমে যেতে পারে ০.৩ শতাংশে। কারণ আইএমএফ এর মতে ‘যা আশা করা গিয়েছিল, তার চেয়েও দুর্বল’ ভারতের অর্থনীতি।

অর্থনীতির সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক বাণিজ্যেও মন্দার প্রভাব পড়েছে। তার সঙ্গে আমেরিকা-চিন, ইরান-আমেরিকা, ভারত-মার্কিন শুল্ক যুদ্ধও তাতে ইন্ধন জুগিয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে