প্রবাসীদের উন্নত সেবায় ‘দূতাবাস’ অ্যাপ চালু

মত ও পথ প্রতিবেদক

‘দূতাবাস’ অ্যাপ চালু

প্রবাসীদের দোরগোড়ায় কনস্যুলার ও কল্যাণ সেবা পৌঁছে দিতে পররাষ্ট্র মন্ত্রণালয় চালু করেছে মোবাইল অ্যাপ। এর নাম ‘দূতাবাস’।

কনস্যুলার ও কল্যাণ সেবা গ্রহণের পাশাপাশি এই অ্যাপ দিয়ে দালালদের বিরুদ্ধে অভিযোগ দেয়া যাবে। ব্যবস্থা নেয়া যাবে মানবপাচার রোধে।

মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দাবি অনুযায়ী, সরকার অন্য যেকোনো অ্যাপের থেকে এটি অনেক বেশি বৈশিষ্ট্যযুক্ত এবং ভেরাইটিজ।

অ্যাপটি চালু হলেও এখনো আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়নি। শুক্রবার অ্যাপটি ব্যবহারের বিষয়ে মন্ত্রণালয়ের অনুমতি সাপেক্ষে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সিউলে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। এখন থেকে প্রবাসীদের পাশাপাশি যে কেউ এই অ্যাপ ব্যবহার করতে পারবেন।

দক্ষিণ কোরিয়ার সিউলে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (শ্রম) ও দূতাবাস মকিয়া বেগম জানান, পরীক্ষামূলকভাবে অ্যাপটির কাজ শুরু হয়েছে কয়েক মাস আগেই। অনানুষ্ঠানিকভাবে দূতাবাস অ্যাপটি সেবা দেওয়ার জন্য উন্মুক্ত করা হয়েছে।

তিনি বলেন, এই অ্যাপের মাধ্যমে এখন থেকে সিউলস্থ বাংলাদেশ দূতাবাস থেকে কনস্যুলার ও কল্যাণ সেবা অর্থ্যাৎ সব ধরনের সত্যায়ন গ্রহণ করা যাবে।

এদিকে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ অঙ্গীকার বাস্তবায়নে এই‘ দূতাবাস অ্যাপ’তৈরি করা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় বিদেশে অবস্থানকারী বাংলাদেশিদের শিক্ষা সনদ, জন্ম ও মৃত্যু সনদ প্রত্যয়নসহ ৩৪ ধরনের সেবা দিয়ে থাকে। তবে সিস্টেম লস ও দুর্নীতির কারণে প্রবাসীদের অনেক সময় ভোগান্তি পোহাতে হয়। অবস্থা পাল্টে দিতে ডিজিটাল পদ্ধতিতে এসব সেবা দেওয়ার লক্ষ্যে এই উদ্যোগ নেয় মন্ত্রণালয়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে