প্রতি বছরই যোগ্য প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির আওতায় আনা হবে

মত ও পথ প্রতিবেদক

এমপিওভুক্তি
ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, যেসব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে প্রতি বছর তাদের যোগ্যতা পরীক্ষা করা হবে। কোনো প্রতিষ্ঠান যোগ্যতা হারালে এমপিও স্থগিত রাখা হবে বলেও জানিয়েছেন তিনি।

আজ মঙ্গলবার দুপুরে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এমপিওভুক্তি কার্যক্রম নিয়ে আয়োজিত এক মতবিনিময় মন্ত্রী এসব কথা বলেন।

universel cardiac hospital

শিক্ষামন্ত্রী বলেন, এমপিও পেয়ে গেছে ভেবে হাল ছেড়ে দিলে চলবে না। নীতিমালা অনুযায়ী মান ধরে না রাখতে পারলে অর্থ্যাৎ যোগ্যতা হারালে তাদের এমপিও স্থগিত করা হবে। তবে পুনরায় যোগ্যতা অর্জন করতে পারলে আবারো এই সুবিধার আওতায় আনা হবে। তাই পিছিয়ে থাকার সুযোগ নেই। বরাবরের মতো উন্নতি করতে হবে।

এছাড়া এমপিওভুক্তির কার্যক্রম এখন থেকে প্রতি বছরই চলমান থাকবে বলেও জানান তিনি।

দীপু মনি বলেন, এবার থেকে প্রতি বছরই যোগ্য প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির আওতায় নিয়ে আসা হবে। তাই এবার যারা পারলেন না তাদের জন্য সুযোগ থাকছে। তবে যেসব প্রতিষ্ঠানকে পিছিয়ে থাকবে তাদেরকেও সহযোগিতা করে এগিয়ে আনা হবে। এসব প্রতিষ্ঠানের যোগ্যতা অর্জন হলেই এমপিওর আওতায় আনা হবে।

মন্ত্রী বলেন, শিক্ষার মান বাড়াতে এবং শৃঙ্খলা ফিরিয়ে আনতে নতুনভাবে মনিটরিং ব্যবস্থা বাড়ানো হবে। সেক্ষেত্রে ডিজিটাল পদ্ধতিকে কাজে লাগিয়ে দরকার হলে কেন্দ্র থেকেও সরাসরি যোগাযোগ করা হবে।

এছাড়া একই সঙ্গে অনেকগুলো প্রক্রিয়া বাস্তবায়নের দিকে এগিয়েছেন বলেও জানান মন্ত্রী।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে