বুধবার এমপিওভুক্তির তালিকা প্রকাশ করবেন প্রধানমন্ত্রী

মত ও পথ প্রতিবেদক

এমপিওভুক্তি
ফাইল ছবি

দীর্ঘ নয় বছর পর আগামীকাল বুধবার আসছে এমপিওভুক্তির ঘোষণা। বেলা সাড়ে ১১টায় গণভবনের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর তালিকা প্রকাশ করবেন। নতুন শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করে চূড়ান্ত তালিকা ঘোষণার পাশাপাশি কোন পদ্ধতি, কোন মানদণ্ডে এসব প্রতিষ্ঠানকে এমপিও দেয়া হয়েছে তাও জানাবেন তিনি।

আজ মঙ্গলবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিউশনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান এ তথ্য।

universel cardiac hospital

মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, কারিগরি, মাদ্রাসা, বিএম, ভোকেশনালে কত প্রতিষ্ঠান এমপিওভুক্ত হচ্ছে তা জানাননি শিক্ষামন্ত্রী।

সর্বশেষ ২০১০ সালে এক হাজার ৬২৪টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছিল। এবার সেই সংখ্যা দ্বিগুণ হবে বলে জানান দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, এই সরকার শিক্ষাবান্ধব সরকার। তাই এবারই সবচেয়ে বেশি প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য বিবেচিত হয়েছে। এর পরিমাণটা গতবারের চেয়ে এবার প্রায় দ্বিগুণ।

দীপু মনি বলেন, প্রধানমন্ত্রী এই তালিকা বুধবার বেলা সাড়ে ১১টার দিকে  প্রকাশ করবেন। তবে এখন ঘোষণা হলেও এমপিওভুক্তি গত জুলাই থেকে কার্যকর হিসেবে ধরা হবে।

এদিকে এমপিওভুক্তির দাবিতে নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীরা আন্দোলন করছেন। জাতীয় প্রেসক্লাবের সামনে এখনো তারা নতুন নীতিমালা বাতিল করে পুরনো নিয়মে স্বীকৃতি পাওয়া সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির দাবিতে আন্দোলন করছেন।

শিক্ষামন্ত্রীর সাথে দীর্ঘ বৈঠকের পরও কোনো আশ্বাস না পেয়ে সোমবার সকাল ১০টা  থেকে তারা আমরণ অনশন শুরু করেছেন।

তবে শিক্ষামন্ত্রী অনশনরত শিক্ষকদের আহ্বান জানিয়েছেন তারা যেন নিজ নিজ প্রতিষ্ঠানে ফিরে যান। তিনি জানিয়েছেন, আন্দোলনে কাউকে এমপিও দেয়া হবে না; যোগ্যতার বিচারে এমপিও দেয়া হবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে