বিভিন্ন অপরাধে ১৩৪ প্রতিষ্ঠানকে জরিমানা

মত ও পথ প্রতিবেদক

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর
ফাইল ছবি

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বাজার তদারকি দল বিভিন্ন অপরাধে ১৩৪টি প্রতিষ্ঠানকে ছয় লাখ ৪৯ হাজার টাকা জরিমানা করেছে।

আজ বুধবার জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক (কার্যক্রম) আফরোজা রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

universel cardiac hospital

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৫৬ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগরসহ ৩৮টি জেলায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার, সহকারী পরিচালক মো. মাসুম আরেফিন, ফাহমিনা আক্তার, মো. মাগফুর রহমান, ইন্দ্রানী রায় ও ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল কর্তৃক হাজারীবাগ, তেজগাঁও, চকবাজার, শাহবাগ ও রামপুরা এলাকায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

বাজার তদারকিকালে পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করা, মোড়কে এমআরপি লেখা না থাকা, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি, মেয়াদ উত্তীর্ণ, ওজনে কারচুপি এবং খাদ‌্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণের অপরাধে বিভিন্ন ব‌্যবসা প্রতিষ্ঠানকে ৬৯ হাজার ৫০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এ ছাড়া দেশব্যাপী ৪৮টি বাজার তদারকি কার্যক্রমের মাধ্যমে একই অপরাধে ১০৮টি প্রতিষ্ঠানকে পাঁচ লাখ ৫৪ হাজার ২০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অন্যদিকে, লিখিত অভিযোগ নিষ্পত্তির ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রি ও প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করার অপরাধে সাতটি প্রতিষ্ঠানকে ২৫ হাজার ৪০০ টাকা জরিমানা আরোপ ও আদায় এবং আইনানুযায়ী সাত জন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ হিসেবে তৎক্ষণাৎ ছয় হাজার ৩৫০ টাকা প্রদান করা হয়।

সংশ্লিষ্ট জেলা প্রশাসন, জেলা পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন, সিভিল সার্জন, মৎস্য কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি, বাজার কর্মকর্তা, স্যানিটারি ইন্সপেক্টর, শিল্প ও বণিক সমিতির প্রতিনিধি এবং ক্যাবের সদস্যগণ এসব তদারকি কার্যক্রমে সহায়তা প্রদান করেন।

তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জনগণের মাঝে লিফলেট ও প্যাম্ফলেট বিতরণ করা হয়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে