পর্যটকদের জন্য খুলে দেয়া হলো সেই থাই গুহা

আন্তর্জাতিক ডেস্ক

পর্যটকদের জন্য খুলে দেয়া হলো সেই থাই গুহা
ছবি : ইন্টারনেট

একদল কিশোর ফুটবলার ও তাদের কোচ ঘুরতে গিয়ে একটি গুহার অনেক ভেতরে চলে যান। তারপর বৃষ্টি শুরু হলে পানি বেড়ে যায় এবং তারা আটকা পড়েন।

১৭ দিন পর শ্বাসরুদ্ধর অভিযানের মধ্যে দিয়ে তাদেরকে জীবিত উদ্ধার করেন বিশ্বের বিভিন্ন দেশের অভিজ্ঞ উদ্ধারকর্মীরা। ২০১৮ সালে থাইল্যান্ডের এই ঘটনা সারা বিশ্বে তোলপাড় সৃষ্টি করে।

universel cardiac hospital

সেই ঘটনার এতদিন পর ওই গুহা পর্যটকদের জন্য খুলে দিয়েছে থাইল্যান্ড কর্তৃপক্ষ। শুক্রবার আনুষ্ঠানিকভাবে গুহার মুখ খুলে দেওয়ার মাধ্যমে এতে প্রবেশ করার অনুমতি পান পর্যটকরা। খবর ব্যাংকক পোস্টের।

প্রথম দিনে প্রায় দুই হাজার পর্যটক গুহায় প্রবেশ করেন। এজন্য ঘণ্টাব্যাপী লাইনে দাঁড়িয়ে অপেক্ষাও করেন তারা। বিগত প্রায় ১৬ মাসে ১০ লাখেরও বেশি পর্যটক গুহাটিতে বেড়াতে আসেন।

তবে তাদের কাউকেই গুহার ভেতরে প্রবেশ করতে দেয়নি কর্তৃপক্ষ। এবার সেটি আবার খুলে দেওয়ার পর প্রতিবার একত্রে ২০ জন পর্যটক গুহার প্রথম চেম্বারটিতে যেতে পারবেন।

২০১৮ সালে গুহাটিতে বেড়াতে যায় দ্য ওয়াইল্ড বোরস নামের স্কুল শিক্ষার্থীদের একটি ফুটবল দল। এসময় তাদের সঙ্গে ফুটবল কোচও ছিলেন। কিন্তু গুহার ভেতরে এক প্রাকৃতিক বন্যায় ভেসে গিয়ে অনেক ভেতরে আটকা পড়েন তারা।

এর ১৭ দিন পর বিশ্বের বিভিন্ন দেশের ৯০ জন অভিজ্ঞ ডুবুরি দল শাসরুদ্ধকার অভিযান পরিচালনা করে তাদের উদ্ধার করে। এতে এক উদ্ধারকারী নিহত হন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে