বিক্ষোভে উত্তাল চিলি, জলবায়ু সম্মেলন হবে স্পেনে

আন্তর্জাতিক ডেস্ক

জলবায়ু সম্মেলন হবে স্পেনে
ছবি : ইন্টারনেট

বেশ কিছুদিন ধরে বিক্ষোভে উত্তাল চিলি। সরকারি বিভিন্ন নীতি ও অসমতার বিরুদ্ধে বিক্ষোভ করছে সাধারণ মানুষ। এমন অবস্থায় ডিসেম্বরের জলবায়ু সম্মেলনের (কপ-২৫) ভেন্যু চিলির সান্তিয়াগো থেকে  স্পেনের মাদ্রিদে নেয়া হয়েছে।

খবরে প্রকাশ, ভেন্যু পরিবর্তন হলেও ২-১৩ ডিসেম্বরেই সম্মেলন অনুষ্ঠিত হবে। এ তথ্য নিশ্চিত করেছে জাতিসংঘ।

universel cardiac hospital

জাতিসংঘের জলবায়ু বিষয়ক ফ্রেমওয়ার্ক কনভেনশন ইউএনএফসিসিসির মুখপাত্র আলেক্সান্ডার সাইয়ের বলেন, বিক্ষোভের কারণে চিলি থেকে সম্মেলনের স্থান ১০ হাজার কিলোমিটার সরিয়ে নেয়া হয়েছে। সম্মেলনটি হওয়া খুবই গুরুত্বপূর্ণ। এটি বাতিল কিংবা স্থগিত করাটা ভালো হতো না।

চিলির সরকার বুধবার এক ঘোষণায় কপ-২৫ সম্মেলনের পাশাপাশি এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন সামিট আয়োজন থেকেও নিজেদের প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেয়। তারপরই আয়োজনের ভবিষ্যৎ নিয়ে গুঞ্জন শুরু হয়। তবে মাদ্রিদে সম্মেলন হলেও সভাপতির দায়িত্বে থাকবে চিলি।

স্পেনে সম্মেলন হবে জেনে খুশি দেশটির ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী পেদ্রো সানজেস। এক টুইট বার্তায় তিনি জানান, চমৎকার খবর। মাদ্রিদই ২-১৩ ডিসেম্বরের জলবায়ু সম্মেলন আয়োজন করতে যাচ্ছে। কপ-২৫ আয়োজন নিশ্চিতে স্পেন কাজ করছে।

তবে সম্মেলের অল্প কয়েকদিন বাকি থাকতে ভেন্যু পরিবর্তন হওয়ায় তাতে অংশ নিতে চাওয়া বিশ্বের ২৫ হাজার প্রতিনিধি জটিলতায় পড়তে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। সম্মেলনে জলবায়ু পরিবর্তনবিরোধী আন্দোলনের প্রতীকে পরিণত হওয়া গ্রেটা থানবার্গেরও অংশ নেওয়ার কথা রয়েছে।

তবে বিক্ষোভের কারণে চিলি থেকে সম্মেলন সরিয়ে স্পেনে নেয়াকেও ভালো সিদ্ধান্ত হিসেবে দেখছেন না বিশ্লেষকরা। কারণ, স্পেনের কাতালোনিয়া প্রদেশ থেকে ব্যাপক বিক্ষোভ ও সহিংসতার খবর আসছে। এছাড়া দেশটিতে আগামী ১০ ডিসেম্বর সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে