ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে চলতি মাসে

মত ও পথ প্রতিবেদক

ঘূর্ণিঝড়
ফাইল ছবি

চলতি নভেম্বর মাসে বঙ্গোপসাগরে একটি অথবা দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে নভেম্বর মাসের আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে।

আজ রোববার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত আবহাওয়া অধিদফতরের ঝড় সতর্কীকরণ কেন্দ্রে দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রদানের জন্য বিশেষজ্ঞ কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে নভেম্বরে একটি ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দেয় এই কমিটি।

universel cardiac hospital

দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আরও জানানো হয়, দেশে নভেম্বর মাসে স্বাভাবিক বৃষ্টি হতে পারে। এ মাসে দিন ও রাতের তাপমাত্রা ধীরে ধীরে কমতে থাকবে।

এ মাসে গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। আর দেশের নদী অববাহিকায় ভোর থেকে সকাল পর্যন্ত হালকা অথবা মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। নদ-নদীর স্বাভাবিক প্রবাহ বিরাজ করতে পারে।

সভায় অক্টোবর মাসের আবহাওয়ার তথ্য-উপাত্ত পর্যালোচনা করা হয়। তাতে দেখা যায়, অক্টোবরে সার্বিকভাবে সারাদেশে স্বাভাবিক বৃষ্টি হয়েছে।

তবে সিলেট, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগে স্বাভাবিক অপেক্ষা বেশি এবং চট্টগ্রাম ও রংপুর বিভাগে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টি হয়েছে।

অক্টোবর মাসে দেশে সর্বোচ্চ তাপমাত্রা (১ অক্টোবর) ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস খেপুপাড়ায় রেকর্ড হয়েছে। এ মাসে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে যথাক্রমে দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ও দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল বলেও এই দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানানো হয়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে