ঢাবি, চবি ও ববিতে উপাচার্য নিয়োগ

মত ও পথ প্রতিবেদক

মো. আখতারুজ্জামান, শিরীণ আখতার ও মো. ছাদেকুল আরেফিন
মো. আখতারুজ্জামান, শিরীণ আখতার ও মো. ছাদেকুল আরেফিন। ফাইল ছবি

সরকার ঢাকা, চট্টগ্রাম ও বরিশাল বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ দিয়েছে। তবে এই তিন বিশ্ববিদ্যালয়ের মধ্যে শুধু বরিশালে নতুন উপাচার্য আনা হয়েছে।

আজ রোববার আলাদা প্রজ্ঞাপনে তিন বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগের কথা জানানো হয়।

universel cardiac hospital

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে আবারো চার বছরের জন্য নিয়োগ দেয়া হয়েছে। বরিশালে নিয়োগ দেয়া হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. ছাদেকুল আরেফিনকে।

আর প্রথমবারের মতো নারী উপাচার্য পেয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারকে পূর্ণ উপাচার্য হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। গত জুন থেকে তিনি এ বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের চলতি দায়িত্ব পালন করে আসছিলেন।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ওয়েবসাইটে প্রকাশিত প্রজ্ঞাপনে জানানো হয়, ‘মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩ এর আর্টিকেল ১১ (১) অনুযায়ী সিনেট কর্তৃক মনোনীত প্যানেল থেকে অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামানকে নিম্নোক্ত শর্তে নিয়োগ করা হলো।’

আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক। মো. আখতারুজ্জামান গত ৬ সেপ্টেম্বর ২০১৭ থেকে অদ্যাবধি উপাচার্যের দায়িত্ব পালন করে আসছেন।

তার নিয়োগের মেয়াদ চার বছর হলেও রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে এ নিয়োগ বাতিল করতে পারবেন। উপাচার্য পদে তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতাদি পাবেন তিনি।

চবিতে উপাচার্য পদে বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারকে নিয়োগ দিয়েছে সরকার। গত জুন থেকে এ বিশ্ববিদ্যালয়ে ভিসির চলতি দায়িত্ব পালন করে আসছিলেন তিনি। এর মাধ্যমে চবিতে প্রথমবারের মতো কোনো নারী উপাচার্য নিয়োগ পেলেন।

প্রজ্ঞাপনে বলা হয়, সিনেট কর্তৃক নির্বাচিত প্যানেল হতে নিয়মিত ভাইস চ্যান্সেলর নিয়োগ অথবা পুনরাদেশ না দেওয়া পর্যন্ত এ নিয়োগ বলবৎ থাকবে। এ পদে বর্তমানের সমপরিমাণ বেতনভাতাদি পাবেন তিনি। 

২০১৬ সালের ২৮ মার্চ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পান শিরীণ আখতার। পরে উপাচার্যের পদ শূন্য হলে ভিসির চলতি দায়িত্ব পান তিনি। 

এদিকে দীর্ঘ ৬ মাস পর উপাচার্য পেল বরিশাল বিশ্ববিদ্যালয়। চার বছরের জন্য উপাচার্য নিয়োগ দেয়া হয়েছে। তবে, রাষ্ট্রপতি প্রয়োজন মনে করলে এই নিয়োগ বাতিল করতে পারবেন। টানা ৩৪ দিন আন্দোলনের পর শিক্ষার্থীদের ‘রাজাকারের বাচ্চা’ বলে গালি দেয়া ভিসি ইমামুল হককে অপসরাণ করা হয়।

এরপর দীর্ঘ ৬ মাস অতিবাহিত হয়ে গেলেও ভিসি নিয়োগ দেয়া হচ্ছিল না। এর কারণে ভর্তি পরীক্ষাও স্থগিত করা হয় বিশ্ববিদ্যালয়টিতে। চরম সংকটের মুখে পরে বিশ্ববিদ্যালয়টি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে