বস্তির শিশুদের উন্নত শিক্ষার সুযোগ সৃষ্টির সুপারিশ

সংসদ প্রতিবেদক

বস্তির শিশুদের পড়ালেখা
বস্তির শিশুদের পড়ালেখার একটি দৃশ্য। ফাইল ছবি

সংসদীয় কমিটি দেশের বিভিন্ন জায়াগায় বস্তিতে থাকা অনগ্রসর শিশুদের উন্নত শিক্ষালাভের সুযোগ সৃষ্টির সুপারিশ করেছে। এ জন্য বিশেষ কোনো প্রকল্প গ্রহণ করা যায় কিনা তা পর্যালোচনা করার সুপারিশও করা হয়েছে।

আজ রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৪র্থ বৈঠকে এ সুপারিশ করা হয়।

universel cardiac hospital

কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, মেজর (অব.) রফিকুল ইসলাম, সাবের হোসেন চৌধুরী, হাফিজ আহমদ মজুমদার, রওশন আরা মান্নান এবং আদিবা আনজুম মিতা বৈঠকে অংশ নেন।

বৈঠকে শেষে কমিটির সভাপতি সাংবাদিকদের বলেন, বৈঠকে বিভাগওয়ারী প্রকল্পসমূহের বাস্তবায়ন ও অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। এছাড়া দেশের বিভিন্ন জেলায় বস্তিতে বসবাস করা শিশুদের জন্য উন্নত শিক্ষার ব্যবস্থার সুপারিশ করেছে কমিটি। প্রয়োজনে এ জন্য প্রকল্প নেয়ার সুপারিশ করে।

জানা যায়, বৈঠকে বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক প্রকল্পসমূহের অগ্রগতি সম্পর্কিত প্রতিবেদন পর্যালোচনা করে স্থায়ী কমিটিতে উপস্থাপনের লক্ষ্যে কমিটির সদস্য সাবের হোসেন চৌধুরীকে আহ্বায়ক করে হাফিজ আহমদ মজুমদার, মনজুর হোসেন, রওশন আরা মান্নান এবং আদিবা আনজুম মিতার সমন্বয়ে ৫ সদস্য বিশিষ্ট একটি সাব-কমিটি গঠনের সুপারিশ করা হয়।

বৈঠকের শুরুতে জেলহত্যা দিবস উপলক্ষে ১৯৭৫ সালের ৩ নভেম্বর শহীদ জাতীয় চার নেতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে তাদের আত্মার মাগফিরাত কামনা করা হয়।

বৈঠকে পরিকল্পনা বিভাগের সচিব, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে