ইরানের ওপর নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্র-ইরান
যুক্তরাষ্ট্র-ইরান। ফাইল ছবি

মার্কিন সরকার ইরানের একটি প্রতিষ্ঠান ও ৯ ব্যক্তির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ওয়াশিংটন বলেছে, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির পক্ষ থেকে নিয়োগ পাওয়া কিংবা তার পক্ষে কাজ করার জন্য এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো। খবর প্রেস টিভির।

universel cardiac hospital

মার্কিন অর্থ মন্ত্রণালয়ের পররাষ্ট্র সম্পদ নিয়ন্ত্রণ অধিদফতর এক প্রেস বিজ্ঞপ্তিতে সোমবার এ নিষেধাজ্ঞা জারি করে। মার্কিন নিষেধাজ্ঞার শিকার ব্যক্তিদের মধ্যে ইরানের সেনাপ্রধানও রয়েছেন।

ইরানে মার্কিন গুপ্তচরবৃত্তির আখড়া হিসেবে পরিচিত সাবেক মার্কিন দূতাবাস দখলের ৪০তম বার্ষিকীর দিন এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

তাছাড়াও ইরানের সর্বোচ্চ নেতার পক্ষ থেকে নিয়োগ পাওয়া ইরানের সেনাপ্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি ও বিচার বিভাগের প্রধান ইব্রাহিম রায়িসিকে নতুন করে আরোপিত এ নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে।

সেই সঙ্গে ইরানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী ও ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীর পদস্থ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান এবং আইআরজিসির খাতামুল আম্বিয়া সদর দফতরের প্রধান মেজর জেনারেল গোলাম আলী রশিদের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা।

এ ছাড়া আয়াতুল্লাহ খামেনি চিফ অব স্টাফসহ তার দফতরের কয়েকজন কর্মকর্তাকে এই নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে।

এ নিষেধাজ্ঞা আরোপ করার ফলে নিষেধাজ্ঞার শিকার ব্যক্তিদের কোনো সম্পদ আমেরিকায় থাকলে তা বাজেয়াপ্ত করা হবে। সেই সঙ্গে আমেরিকার কোনো প্রতিষ্ঠান এসব ব্যক্তির সঙ্গে কোনো লেনদেন করতে পারবে না।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে