সাড়ে তিনটার মধ্যে জাবি শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

উপাচার্য অপসারণের দাবিতে উত্তাল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

সব আবাসিক শিক্ষার্থীদের আজ বিকাল সাড়ে তিনটার মধ্যে হল ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রশাসন। অন্যথায় বিশ্ববিদ্যালয় আইনি ব্যবস্থা নেওয়া হবে।

বুধবার দুপুর আড়াইটার দিকে বিশ্ববিদ্যালয় প্রভোস্ট কমিটির সভা শেষে কর্তৃপক্ষ এই সিদ্ধান্তের কথা জানায়। এর আগে দুপুর সাড়ে ১২টার দিকে উপাচার্যের বাসভবনে সভাটি শুরু হয়।

universel cardiac hospital

প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক বশির আহমেদ জানিয়েছেন, আবাসিক শিক্ষার্থীদের বিকাল সাড়ে তিনটা পর্যন্ত সময় দেওয়া হয়েছে। এর ভেতরে হল খালি করে দিতে হবে। তা না হলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

গতকাল দুপুরে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা দিয়ে বিকাল সাড়ে পাঁচটার মধ্যে আবাসিক হল ছাড়ার নির্দেশ দিয়েছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু প্রশাসনের নির্দেশ না মেনে বিশ্ববিদ্যালয়ের অবস্থান করেন শিক্ষার্থীরা।

তবে আন্দোলনকারী শিক্ষার্থীরা যেকোনো মূ‌ল্যে হ‌লে থেকে ভিসিবিরোধী আন্দোলন চালিয়ে রাখার ঘোষণা দিয়েছেন।

দুর্নীতির অভিযোগে জাবি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে বেশ কয়েকদিন ধরেই আন্দোলন চলছে।

গতকাল মঙ্গলবার দুপুর ১২টার দিকে আন্দোলনকারী শিক্ষক ও শিক্ষার্থীদের ওপর হামলা চালায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। হামলায় শিক্ষকসহ ৩০ জনেরও বেশি আহত হন।

এই ঘটনার পর দুপুরে এক জরুরি সিন্ডিকেট সভা শেষে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। এছাড়া বিকাল সাড়ে চারটার মধ্যে হল ছাড়ার নির্দেশের কথা জানান ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন জারি করা এক বিজ্ঞপ্তিতে বিকাল সাড়ে পাঁচটার মধ্যে হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশ উপেক্ষা করে আন্দোলন করতে থাকেন শিক্ষার্থীরা। আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের রাতের বিক্ষোভ করেন। হলের তালা ভেঙে ছাত্রীরাও আন্দোলনে অংশ নেন। পরে রাতে মতো কর্মসূচি শেষ করে একটার দিকে মিছিলসহ নিজ নিজ হলে ফিরে যায়।

বুধবার সকাল থেকে আবারও বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। এর মধ্যেই হল ছাড়ার নতুন করে সময়সীমা বেঁধে দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে