বুরকিনা ফাসোতে সন্ত্রাসী হামলায় নিহত ৩৭

আন্তর্জাতিক ডেস্ক

বুরকিনা ফাসোতে সন্ত্রাসী হামলা
ফাইল ছবি

আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে এক হামলায় কানাডীয় একটি খনন প্রতিষ্ঠানের ৩৭ কর্মী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৬০ জন। ওই প্রতিষ্ঠানের গাড়িবহরে হামলা চালালে এই হতাহতের ঘটনা ঘটে।

স্থানীয় গভর্নর সাউদু সানাউ বুধবারের এই হামলাকে গত দেড় বছরের মধ্যে তৃতীয় বড় হামলা হিসেবে উল্লেখ করেছেন।

universel cardiac hospital

গভর্নর সাইদু সিনাও বলেন, বুধবার সকালে অজ্ঞাতসংখ্যক সশস্ত্র ব্যক্তি এই হামলা চালায়। খনির মালিক সেমফাও জানান, প্রতিষ্ঠানের ওই পাঁচটি বাসকে সেনাবাহিনী নিয়ে যাচ্ছিল। সেখানেই হামলা চালানো হয়। আমরা সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষের সঙ্গেই কাজ করছি যেন আমাদের কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে পারি। এখনও খনির কার্যক্রম চলছে এবং সেটি ক্ষতিগ্রস্ত হয়নি বলেও দাবি করেন তিনি।

প্রায়শই হামলার ঘটনা ঘটে আফ্রিকার অন্যতম দরিদ্র দেশ বুরকিনা ফাসোতে। গত সেপ্টেম্বরেই এক হামলায় ওই অঞ্চলে ৬০ জন প্রাণ হারিয়েছেন।

২০১৫ সাল থেকে একটি সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই করে আসছে সরকার। তখন থেকে বিভিন্ন সময় হামলায় ৫৮৫ জনেরও বেশি লোক নিহত হয়েছেন। বিদ্রোহী গোষ্ঠীটির উৎপত্তি হয় মূলত প্রতিবেশী দেশ মালিতে। তাদের সন্ত্রাসী কর্মকাণ্ড শুরু হয় প্রথমে উত্তরাঞ্চলে এবং পরে তা পূর্বাঞ্চলেও ছড়িয়ে পড়ে। দেশটিতে চার বছর ধরে চলা সহিংসতায় ঘর ছাড়তে বাধ্য হয়েছেন ৫ লক্ষাধিক মানুষ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে