সিরিজের সেরা ব্যাটসম্যান নাঈম আইসিসির র‌্যাঙ্কিংয়ে ৩৮তম

ক্রীড়া প্রতিবেদক

নাঈম শেখ
নাঈম শেখ। ফাইল ছবি

ভারতের বিপক্ষে সদ্য শেষ হওয়া টি-২০ সিরিজ দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে পা রাখেন বাংলাদেশের ২০ বছর বয়সী বাঁ-হাতি ওপেনার মোহাম্মদ নাঈম শেখ। ৩ ম্যাচের ৩ ইনিংসে ১৪৩ রান করেছেন তিনি। ১টি হাফ সেঞ্চুরি রয়েছে তার। ব্যাটিং গড়- ৪৭.৬৬।

দিল্লিতে ভারতের বিপক্ষে প্রথম ম্যাচে ২৬, রাজকোটে ৩৬ ও রবিবার নাগপুরে ৮১ রান করেন নাঈম। নাগপুরে ব্যাট হাতে বিধ্বংসী রূপে ছিলেন নাঈম। ১০টি চার ও ২টি ছক্কায় ৪৮ বলে ৮১ রান করেও দলের হার এড়াতে পারেননি।

universel cardiac hospital

অভিষেক সিরিজে দুর্দান্ত পারফরম্যান্স করে আইসিসি টি-২০ র‌্যাঙ্কিংয়ে ৩৮তম স্থানে জায়গা করে নিয়েছেন নাঈম। তার রেটিং এখন ৪৯৮। তার সাথে একই রেটিং ইংল্যান্ডের জনি বেয়ারস্টোর। টি-২০ র‌্যাঙ্কিং তালিকায় নাঈমের আগে বাংলাদেশের পক্ষে শুধু আছেন বর্তমান ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। ৫৩৫ রেটিং নিয়ে ২৯তম স্থানে মাহমুদউল্লাহ।

প্রথম পঞ্চাশের মধ্যে বাংলাদেশের আর আছেন লিটন দাস। ৪৯১ রেটিং নিয়ে ৪১তম স্থানে লিটন। শীর্ষ পঞ্চাশের বাইরে আরও আছেন সৌম্য সরকার-মুশফিকুর রহিম-সাব্বির রহমান-তামিম ইকবাল। তারা যথাক্রমে আছেন ৫১, ৫২, ৫৩ ও ৬৪তম স্থানে। সৌম্যর ৪৭২, মুশফিকের ৪৬৮, সাব্বিরের ৪৬৬ ও তামিমের রেটিং ৪৩৩।

সিরিজের সেরা ব্যাটসম্যান নাঈম

ভারতের বিপক্ষে গত রাতে শেষ হওয়া তিন ম্যাচ টি-২০ সিরিজ ১-২ ব্যবধানে হেরে গেছে বাংলাদেশ। হারলেও সিরিজে ব্যাট হাতে সবচেয়ে বেশি রান করেছেন বাংলাদেশের ২০ বছর বয়সী ওপেনার মোহাম্মদ নাইম। ৩ ম্যাচের ৩ ইনিংসে ১৪৩ রান করেছেন তিনি। ১টি হাফ সেঞ্চুরি রয়েছে তার। ব্যাটিং গড়- ৪৭ দশমিক ৬৬।

এই সিরিজ দিয়েই টি-২০ ফরম্যাটে অভিষেক ঘটে নাঈমের। দিল্লিতে প্রথম ম্যাচে ২৬, রাজকোটে ৩৬ ও রবিবার নাগপুরে ৮১ রানে করেন তিনি। নাগপুরে ব্যাট হাতে বিধ্বংসী রূপে ছিলেন নাঈম। তার ১০টি চার ও ২টি ছক্কায় ৪৮ বলে ৮১ রানও দলের হার এড়াতে পারেননি। তার ব্যাটিং দৃঢ়তায় জয়ের পথে ছিল বাংলাদেশ। কিন্তু পরের দিকের ব্যাটসম্যানদের ব্যর্থতায় ৩৪ রানে শেষ ৮ উইকেট হারিয়ে সিরিজ জয়ের স্বপ্ন ভাঙ্গে বাংলাদেশের।

সিরিজের দ্বিতীয় সর্বোচ্চ রান ভারতের শ্রেয়াস আইয়ারের। ৩ ইনিংসে ১টি হাফ সেঞ্চুরিতে ১০৮ রান করেছেন তিনি। তৃতীয় স্থানে রয়েছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। ১টি হাফ সেঞ্চুরিতে ৯৬ রান তার। শীর্ষ পাঁচে নাঈম ছাড়া বাংলাদেশের আর কেউই নেই।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে