বাংলাদেশের পরিবহন ব্যবস্থার উন্নয়ন চায় বিশ্বব্যাংক

মত ও পথ প্রতিবেদক

গণপরিবহনে চলছে ভাড়া নৈরাজ্য
প্রতীকী ছবি

বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে- ক্রমবর্ধমান অর্থনীতির চাহিদা মেটাতে ও রফতানি প্রবৃদ্ধি বাড়ানোর জন্য বাংলাদেশের পরিবহন ও সরবরাহ (লজিস্টিক) ব্যবস্থার উন্নয়ন করতে হবে।

আজ বুধবার রাজধানীর একটি অভিজাত হোটেলে ‘মুভিং ফরোয়ার্ড : কানেক্টিভিটি অ্যান্ড লজিস্টিকস টু সাসটেইন বাংলাদেশ সাকসেস’ শীর্ষক প্রতিবেদনটি প্রকাশ করে বিশ্বব্যাংক।

universel cardiac hospital

বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ ও প্রতিবেদনের লেখক মাতাস হেরেরা দাপে বলেন, কোনো সন্দেহ নেই যে, এ দেশের পরিবহন ও সরবরাহ ব্যবস্থার পুনর্গঠন ও তাতে বিনিয়োগ করলে বাংলাদেশের অর্থনীতি টেকসই হবে। আর লজিস্টিক সাপোর্টের উন্নয়নে শুধু বিনিয়োগ করলেই হবে না, সুষ্ঠু বিনিয়োগ করতে হবে। কোথায় কোথায় ঘাটতি আছে, এর মান উন্নয়ন– এসব বিষয়ে গুরুত্ব দিয়ে বিনিয়োগ করতে হবে।

এ সময় বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানে নিযুক্ত কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেন, বাংলাদেশে পরিবহনে যানজট ও অপ্রয়োজনীয় লজিস্টিক সিস্টেম প্রায়ই অর্থনীতিতে উচ্চ ব্যয় আরোপ করে। লজিস্টিকগুলোকে আরও কার্যকরী করা সম্ভব হলে বাংলাদেশ তাৎপর্যপূর্ণভাবে এর যোগাযোগ, ব্যবসায়িক পরিবেশ ও প্রতিযোগিতায় অংশ নিতে পারবে, যা বাংলাদেশকে মধ্য আয়ের দেশে যেতে সাহায্য করবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে