স্বেচ্ছাসেবক লীগ : নেতৃত্বে সাবেক ছাত্রলীগ নেতাদের প্রাধান্য

বিশেষ প্রতিবেদক

স্বেচ্ছাসেবক লীগ

আগামীকাল শনিবার আওয়ামী লীগের সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন। দীর্ঘদিন পর সংগঠনটিতে আসছে নতুন নেতৃত্ব।

এবারের কমিটিতে ছাত্রলীগের সাবেক নেতাদের প্রাধান্য দেয়া হবে বলে জানা গেছে। সভাপতি সাধারণ সম্পাদকের যেকোনো একটিতে অন্তত ছাত্রলীগের সাবেক কোনো নেতাকে দেখা যেতে পারে।

universel cardiac hospital

স্বেচ্ছাসেবক লীগে নতুন নেতৃত্বের বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বৃহস্পতিবার সম্মেলনস্থল পরিদর্শনে গিয়ে বলেন, সাবেক ছাত্রলীগ নেতাদের মধ্য থেকে স্বেচ্ছাসেবক লীগের নেতৃত্ব সৃষ্টি হবে। স্বেচ্ছাসেবক লীগের কাউন্সিলরা আছে৷ তারা নাম প্রস্তাব ও সমর্থন করবেন। সব কিছু অভ্যন্তরীণ গণতান্ত্রিক পদ্ধতিতে হবে।

কাদের বলেন, যাদের ক্লিন ইমেজ, সৎ, কর্মঠ, তাদের আনা হবে কমিটিতে। সাবেক ছাত্রলীগ নেতাদের মদ্যে যাদের এসব গুণ আছে তাদের মধ্য থেকেই নেতৃত্ব বেছে নেয়া হবে।

সম্মেলনের তারিখ ঘোষণায় দীর্ঘদিন পর প্রাণচাঞ্চল্য ফিরে আসে আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগে। নতুন কমিটিতে স্থান পেতে বিভিন্ন পর্যায়ে পদপ্রত্যাশীরা দৌড়ঝাঁপ শুরু করেন। পছন্দের পদ পেতে তদবির করছেন দলের নীতিনির্ধারকদের কাছে। প্রতিদিনই দলটির বঙ্গবন্ধু এভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয় ও ধানমণ্ডির সভাপতির রাজনৈতিক কার্যালয় নেতাকর্মীদের পদচারণায় মুখর থাকে।

শীর্ষ পদ পেতে বেশ কয়েকজন নেতা জোরাল লবিং তদবির চালিয়ে যাচ্ছেন। আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, সভাপতি-সাধারণ সম্পাদক পদের দৌঁড়ে এক ডজন নেতা এগিয়ে আছেন। তাদের মধ্য থেকেই দুজনকে বসানো হবে শীর্ষ দুই পদে।

সম্মেলনের তারিখ ঘোষণার পর ২৩ অক্টোবর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি অ্যাডভোকেট মোল্লা মো. আবু কাওছারকে সংগঠন থেকে অব্যাহতি দেয়া হয়। এর একদিন পর সংগঠন ও সম্মেলনের সব কার্যক্রম থেকে সাধারণ সম্পাদক পংকজ দেবনাথকেও বিরত থাকার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

ক্যাসিনো অভিযান শুরু হলে এর সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগ ওঠে মোল্লা মো. আবু কাওছারের বিরুদ্ধে। আর নিজ নির্বাচনী এলাকায় (বরিশাল-৪) অন্তর্কোন্দলসহ স্বেচ্ছাসবক লীগে নানা অনিয়মের অভিযোগের পরিপ্রেক্ষিতে সাংগঠনিক কার্যক্রম থেকে বিরত রাখা হয়েছে পংকজ দেবনাথকে।

কারা স্বেচ্ছাসেবক লীগের নেতৃত্বে আসবেন জানতে চাইলে সংগঠনটির প্রথম সভাপতি বাহাউদ্দিন নাছিম বলেন, যারা সৎ, যাদের স্বচ্ছ ভাবমূর্তি রয়েছে, সাহসী ও দুঃসময়ে সংগঠনের জন্য কাজ করেছে, তাদের খুঁজে বের করে নেতা নির্বাচিত করা হবে। যারা দীর্ঘদিন ধরে বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে সংগঠনের জন্য কাজ করছে, তাদের মাঝ থেকেই অপেক্ষাকৃত তরুণ নেতাদের সামনে আনা হবে।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগের হাইকমান্ড সংগঠনকে আরও গতিশীল করতে ত্যাগী ও দক্ষ নেতাদের স্বেচ্ছাসেবক লীগের নেতৃত্বে নিয়ে আসতে চাইছেন।

এ অবস্থায় সংগঠনের বর্তমান নেতৃত্ব ও সাবেক ছাত্রলীগ নেতাদের মধ্যে যাদের গায়ে এখনও কলঙ্কের দাগ লাগেনি, এমন নেতাদেরই ওই দুটি পদে আনার সম্ভাবনা দেখছেন পদপ্রত্যাশীরাও। নানা কারণে বিতর্কিতদের বাদ দিয়ে অতীতে আন্দোলন-সংগ্রামে ভালো ভূমিকা রয়েছে- এমন নেতারাই গুরুত্বপূর্ণ পদ-পদবি পাবেন বলেও তাদের প্রত্যাশা।

সভাপতি পদে এগিয়ে আছেন সংগঠনের জ্যেষ্ঠ সহসভাপতি ও সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক নির্মল রঞ্জন গুহ এবং আরেক সহসভাপতি মতিউর রহমান মতি। এছাড়া সহসভাপতি মঈন উদ্দীন মঈন, আফজালুর রহমান বাবুর নামও সভাপতি পদে আলোচনায় আছে।

সাধারণ সম্পাদক পদে সাবেক ছাত্রলীগ নেতাদের নাম শোনা যাচ্ছে জোরোশোরে। ছাত্রলীগের সাবেক নেতা ও বর্তমান কমিটির চার সাংগঠনিক সম্পাদক খায়রুল হাসান জুয়েল, শেখ সোহেল রানা টিপু, সাজ্জাদ শাকিব বাদশা ও আবদুল আলীম বেপারির নাম সম্পাদক পদে বেশ আলোচিত হচ্ছে।

টিপু ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি এবং সাজ্জাদ শাকিব বাদশা সাধারণ সম্পাদক।

সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক ও সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব মেজবাহ উদ্দিন সাচ্চুর নামও শোনা যাচ্ছে সাধারণ সম্পাদক পদে।

এছাড়া সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সদস্য ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সাবেক সভাপতি শেখ মো. নুরুজ্জামান, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম লিটন, দফতর সম্পাদক সালেহ মোহাম্মদ টুটুলের নামও আলোচনায় আছে।

১৯৯৭ সালের তৎকালীন সংসদ সদস্য মকবুল হোসেনকে আহ্বায়ক করে স্বেচ্ছাসেবক লীগের প্রথম কমিটি হয়। পরে ২০০২ সালে প্রথম কাউন্সিলে সভাপতি নির্বাচিত হন বাহাউদ্দিন নাছিম, সাধারণ সম্পাদক হন পঙ্কজ দেবনাথ।

সর্বশেষ ২০১২ সালে মোল্লা মো. আবু কাওছারকে সভাপতি এবং পঙ্কজ দেবনাথকে সাধারণ সম্পাদক করে স্বেচ্ছাসেবক লীগের কমিটি হয়েছিল। ৩ বছরের কমিটি ৭ বছর পার করে দিয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে