মোরালেস সমর্থকদের বিক্ষোভ: বলিভিয়ায় নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক

বলিভিয়ায় মোরালেস সমর্থকদের বিক্ষোভ

উত্তাল পরিস্থিতি বিরাজ করছে দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়ায়। বিক্ষোভের মুখে প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করেছেন ইভো মোরালেস। এরপর নিরাপত্তাহীনতার অভিযোগ এনে মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় নিয়েছেন তিনি।

মোরালেস মেক্সিকোতে আশ্রয় নিলেও বলিভিয়ায় বিক্ষোভ করছেন তার সমর্থকরা। শুক্রবার মোরালেস সমর্থকদের বিক্ষোভের সময় নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত ৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে।

universel cardiac hospital

গত মাসে দেশটিতে অনুষ্ঠিত হওয়া জাতীয় নির্বাচনে কারচুপির অভিযোগ এনে প্রেসিডেন্ট ইভো মোরালেসের বিরুদ্ধে আন্দোলনে নামে মানুষ। ‌ব্যাপক বিক্ষোভের মুখে পদত্যাগ করেন মোরালেস। এরপর তিনি মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় নিয়েছেন।

আন্তর্জাতিক গণমাধ্যমে বলা হয়েছে, দেশটির সদ্য পদত্যাগ করা প্রেসিডেন্ট মোরালেসের সমর্থকদের বিক্ষোভকালে নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষ হয়। এসময় অন্তত পাঁচ বিক্ষোভকারী নিহত হন। এছাড়া আহত হয়েছেন অনেকে। হতাহতদের বেশিরভাগই গুলিবিদ্ধ ছিলেন বলে জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় শহর সাকাবার এক চিকিৎসক। তবে এ ব্যাপারে কোনো তথ্য দেয়নি দেশটির কর্তৃপক্ষ।

সম্প্রতি মেক্সিকো থেকে ইভো মোরালেস বলেছেন, দেশে গণতন্ত্রের স্বার্থে, তাকে বাদ দিয়ে কোনো নির্বাচন হলেও তাতে তার কোনো ‘সমস্যা নেই’।

২০০৬ সাল থেকে বলিভিয়ার প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় ছিলেন মোরালেস। দেশটির আদিবাসী জনগোষ্ঠী থেকে নির্বাচিত হওয়া প্রথম প্রেসিডেন্ট ছিলেন তিনি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে