‘মওলানা ভাসানী জাতিসত্তার অম্লান বাতিঘর’

মত ও পথ প্রতিবেদক

‘মওলানা ভাসানী জাতিসত্তার অম্লান বাতিঘর’

স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানী ছি‌লেন জাতিসত্তার অম্লান বাতিঘর। তাকে বাদ দিয়ে জাতিসত্তার পূর্ণাঙ্গ পরিচয় দেয়া অসম্ভব।

বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভূঁইয়া আজ রোববার রাজধানীর নয়াপল্টনে যাদু মিয়া মিলনায়তনে মওলানা ভাসানীর ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ আয়োজিত স্মরণসভা ও দোয়া অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা ব‌লেন।

universel cardiac hospital

এর আ‌গে মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের উপদেষ্টা কমিটির চেয়ারম্যান  মওলানা ভাসানীর  প্রতিকৃতিতে ফুল দি‌য়ে শ্রদ্ধা জানা‌নো হয়।

ভাসানীর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন এনডিপি, বাংলাদেশ কৃষক ন্যাপ, স্বেচ্ছাসেবক ন্যাপ, মহিলা ন্যাপ, ভাসানী সাহিত্য-সাংস্কৃতিক পরিষদ, জাতীয় সাংস্কৃতিক কেন্দ্র, মুক্তিযুদ্ধের প্রজন্ম প্রমুখ সংগঠন।

ন্যাপ মহাসচিব ব‌লেন, ঘোর অন্ধকার অমানিশার দুর্যোগে দিশেহারা একজন নাবিক যেমনিভাবে অতিদূর থেকে একটি বাতিঘরের আলোকচ্ছটা অনুসরণ করে অভীষ্ট লক্ষ্যপথে এগিয়ে চলে, ঠিক তেমনি একটি দেশ ও জাতির সুদীর্ঘ যাত্রাপথে মওলানা ভাসানী ছি‌লেন অন্ধকারে আ‌লোর দিশা‌রি এক পথ প্রদর্শক ও মহামানব।

তিনি বলেন, ব্রিটিশ ভারতের ঔপনিবেশিক শোষণ-বঞ্চনার শেষ অর্ধশতাব্দীকাল থেকে শুরু করে পরবর্তী আরও তিন দশকব্যাপী এক বিশাল মহীরুহের মত পদ্মা-মেঘনা-যমুনা বিধৌত এই ভূখণ্ডের মানুষের সকল দুর্যোগ ও জুলুম-নির্যাতনের বিরুদ্ধে ত্রাণকর্তার ভূমিকায় অবতীর্ণ হ‌য়ে যি‌নি মজলুম মানু্ষ‌দের মুক্তির পথ দে‌খি‌য়ে‌ছেন তি‌নি হ‌লেন মওলানা ভাসানী।

এম. গোলাম মোস্তফা ব‌লেন, আজ যখন সারা দেশে দুর্নীতি মহামারির আকার ধারণ করেছে, লুটেরা পেঁয়াজের নিয়ন্ত্রণহীন মূল্যবৃদ্ধির এসম‌য়ে দি‌শেহারা জা‌তি আজ মওলানা ভাসানীর প্র‌য়োজনীয়তা অনুভব কর‌ছে।

ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভূঁইয়া’র সভাপতিত্বে আলোচনায় অংশ নেন জাতীয় গণতান্ত্রিক লীগ সভাপতি এম এ জলিল, এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, ন্যাপ ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, যুগ্ম মহাসচিব মো. আতিকুর রহমান, সাংগঠনিক সম্পাদক মো. শহীদুন্নবী ডাবলু, মো. কামাল ভূঁইয়া, মহানগর উত্তর আওয়ামী লীগ নেতা আ স ম মোস্তফা কামাল, ন্যাপ ঢাকা মহানগর সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. নজরুল ইসলাম, যুগ্ম সম্পাদক মো. শামিম ভূঁইয়া, শ্রম সম্পাদক মো. হাবিবুর রহমান, মহিলা সম্পাদিকা সাদিয়া ইসলাম ঈমন প্রমুখ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে