অলিকে বাদ দিয়ে এলডিপি’র নতুন কমিটি ঘোষণা

মত ও পথ প্রতিবেদক

আবদুল করিম আব্বাসী ও শাহাদাত হোসেন সেলিম
আবদুল করিম আব্বাসী ও শাহাদাত হোসেন সেলিম

ভাঙন দেখা দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অন্যতম শরিক কর্নেল (অব.) অলি আহমেদের লিবারেল ডেমোক্র্যাটিক পার্টিতে (এলডিপি)। দলীয় প্রধান অলিকে বাদ দিয়ে নয় সদস্যের নতুন কমিটি ঘোষণা করেছেন বিদ্রোহীরা। 

আজ সোমবার জাতীয় প্রেসক্লাবের মওলানা আকরম খাঁ হলে এই কমিটি ঘোষণা করা হয়।

universel cardiac hospital

নতুন কমিটির সভাপতি করা হয়েছে আবদুল করিম আব্বাসীকে। আর মহাসচিব হয়েছেন শাহাদাত হোসেন সেলিম।

বর্ধিত সভা করে এলডিপির পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। নতুন এলডিপি ২০ দলেই থাকবে বলেও জানানো হয়েছে।

বেশ কয়েক মাস ধরেই বিএনপি ভেঙে গড়ে তোলা দল এলডিপিতে অস্থিরতা চলছে। গত জুনে এলডিপি ছাড়েন সাবেক সাংসদ আব্দুল করিম আব্বাসী, আব্দুল্লাহ ও আব্দুল গনি। সংগঠনের নিয়মিত কার্যক্রম না থাকা, জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন না দেওয়া ও রাজনৈতিকভাবে মূল্যায়ন না করার অভিযোগে তারা পদত্যাগ করেন। একাদশ সংসদ নির্বাচনের আগে এলডিপি ছাড়েন প্রেসিডিয়াম সদস্য ও সাবেক হুইপ আবু ইউসুফ খলিলুর রহমান।

গত ৯ নভেম্বর ২০৩ সদস্য বিশিষ্ট দলের জাতীয় নির্বাহী কমিটির তালিকা প্রকাশ করে এলডিপি। সাত মাস ধরে দলের কোনো কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত না থাকার অভিযোগে এই কমিটিতে সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিমকে রাখা হয়নি।

এরপর থেকেই এলডিপিতে ভাঙনের গুঞ্জন ছড়িয়ে পড়ে। এর মধ্যে গত শনিবার রাজধানীর উত্তরায় বৈঠক করেন অলিবিরোধী নেতারা। বৈঠকে আব্দুল করিম আব্বাসী, আব্দুল গনি, শাহাদাত হোসেন সেলিম, খালেদ সাইফুল্লাহ, এম বাশার, সৈয়দ ইবরাহিম রওনক, আমজাদ হোসেন, কাজী মতিউর রহমান রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।সেই বৈঠকেই সিদ্ধান্ত হয় নতুন কমিটি করার।

বিএনপির প্রতিষ্ঠালগ্ন থেকে এর সঙ্গে জড়িত ছিলেন কর্নেল (অব.) অলি আহমদ। ১৯৯১ সালে বিএনপি ক্ষমতায় এলে অলিকে যোগাযোগ মন্ত্রী করা হয়। তবে ২০০১ সালের নির্বাচনে জামায়াতে ইসলামীর সঙ্গে মনোনয়নসংক্রান্ত দ্বন্দ্বে জড়িয়ে তিনি মন্ত্রিসভায় স্থান পাননি। দলের সঙ্গে দূরত্ব সৃষ্টি হওয়ায় ২০০৬ সালে বিএনপি থেকে বেশ কয়েকজন এমপি নিয়ে অলি আহমদ পৃথক দল এলডিপি গঠন করেন। তবে পরবর্তী সময়ে বিএনপি নেতৃত্বাধীন জোটে যুক্ত হন অলি আহমদ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে