সরকারবিরোধী বিক্ষোভে হংকংয়ে তীরবিদ্ধ পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক

সরকারবিরোধী বিক্ষোভ
সরকারবিরোধী বিক্ষোভ। ছবি: সংগৃহীত

হংকংয়ে সরকারবিরোধী বিক্ষোভ চলাকালে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষের মধ্যে এক পুলিশ কর্মকর্তা পায়ে তীরবিদ্ধ হয়েছেন। এদিকে বিক্ষোভকারীদের বিরুদ্ধে তাজা গুলি ব্যবহারের হুমকি দিয়েছে দেশটির পুলিশ।

রোববার বিকালে কওলুন শহরের পলিটেকনিক ইউনিভার্সিটিতে দুই পক্ষের সংঘর্ষ হয়েছে। এ সময়ই বিক্ষোভকারীরা পুলিশের দিকে পেট্রোল বোমা, ইট ও তীর ছুড়েছে।

universel cardiac hospital

অন্যদিকে পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করেছে।

ছবিতে দেখা গেছে, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরে এক মিডিয়া লিয়াজোঁ কর্মকর্তার পায়ে তীর বিঁধে রয়েছে।

পুলিশ জানিয়েছে, দায়িত্ব পালনের সময় তিনি তীরবিদ্ধ হন।

মুখোশপরা বিক্ষোভকারীরা তীর ধনুক নিয়ে ক্যাম্পাস পাহারায় রয়েছেন। হংকংয়ে কয়েকমাস ধরে চলমান বিক্ষোভে সাম্প্রতিক দিনগুলোতে বিক্ষোভকারী এবং পুলিশের সংঘর্ষে রণক্ষেত্র হয়ে উঠছে বিশ্ববিদ্যায়লয় ক্যাম্পাসগুলো।

রোববারের বিশৃঙ্খলার পর এক বিবৃতিতে পলিটেকনিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস অবিলম্বে খালি করে দিতে বলেছে বলে জানিয়েছে বিবিসি। এতে বলা হয়েছে, বিশ্ববিদ্যায়ল জ্ঞানার্জনের জায়গা।

এ প্রতিষ্ঠানকে রাজনৈতিক লড়াইয়ের ময়দান হয়ে উঠতে দেয়া কিংবা সহিংসতায় নিমজ্জিত হতে দেয়া যায় না।

পুলিশ বলছে, বিক্ষোভকারীরা যদি প্রাণঘাতী অস্ত্র ব্যবহার অব্যাহত রাখেন, তবে তারা তাজা গুলি ব্যবহার করবেন। গত ছয় মাস ধরা বিক্ষোভে এই প্রথম এমন কোনো হুশিয়ারি এসেছে।

ফেসবুকে সরাসরি সম্প্রচারে পুলিশের মুখপাত্র লুই লাও বলেন, যদি তারা এই ভয়াবহ কর্মকাণ্ড চালিয়ে যেতে থাকেন, তবে ন্যূনতম শক্তি প্রয়োগের কোনো বিকল্প আমাদের থাকবে না।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে