ইরানে ১০৬ বিক্ষোভকারীকে হত্যা: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

আন্তর্জাতিক ডেস্ক

ইরানে বিক্ষোভ
ইরানে বিক্ষোভ। ছবি: সংগৃহীত

জ্বালানির মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ চলাকালে ইরানের ২১টি শহরে শতাধিক প্রতিবাদকারী নিহত হয়েছেন বলে অভিযোগ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

মঙ্গলবার লন্ডনভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটি জানায়, স্পাইপাররা ছাদ থেকে রাস্তায় জড়ো হওয়া বিক্ষোভকারীদের গুলি করেছে। এমনকি হেলিকপ্টার থেকেও গুলি করা হয়েছে। বিক্ষোভকারীদের লাশ ময়নাতদন্ত ছাড়াই তড়িঘড়ি দাফন করা হয়েছে বলেও অভিযোগ অ্যামনেস্টির। খবর রয়টার্সের।

universel cardiac hospital

ইরানে জ্বালানির মূল্য অন্তত ৫০ শতাংশ বৃদ্ধির ঘোষণার পর শুক্রবার থেকে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়। প্রতিবাদকারীরা না থামলে ‘চূড়ান্ত’ পদক্ষেপ গ্রহণ করা হবে বলে সোমবার সতর্ক করেছিল ইরানের অভিজাত রেভোল্যুশনারি গার্ড বাহিনী।

এ হুমকির একদিন পর মঙ্গলবার প্রতিবাদের মাত্রা হ্রাস পেয়েছে বলে জানান এক ইরানি কর্মকর্তা।

এক বিবৃতিতে অ্যামনেস্টি জানিয়েছে, প্রত্যক্ষদর্শীদের পাঠানো বিশ্বাসযোগ্য প্রতিবেদন, যাচাই করা ভিডিও ও মানবাধিকারকর্মীদের পাঠানো তথ্যানুযায়ী ইরানের ২১টি শহরে অন্তত ১০৬ জন প্রতিবাদকারী নিহত হয়েছেন। মৃতের প্রকৃত সংখ্যা আরও বেশি বলে সংস্থাটি বিশ্বাস করে।

কিছু প্রতিবেদনে প্রায় ২০০ জনের মতো নিহত হয়েছেন বলে ধারণা দেয়া হয়েছে। প্রতিবেদনগুলোতে ইরানি নিরাপত্তা বাহিনীগুলোর অবৈধ হত্যাকাণ্ডের মর্মস্পর্শী নমুনা এবং মূলত শান্তিপূর্ণ প্রতিবাদ দমনে তারা অতিরিক্ত ও প্রাণঘাতী শক্তি প্রয়োগ করেছে বলেও প্রকাশ পেয়েছে।

গোয়েন্দা সংস্থাগুলো ও নিরাপত্তা বাহিনী লাশগুলো তাদের পরিবারের কাছে হস্তান্তর না করে ময়নাতদন্ত ছাড়াই তড়িঘড়ি করে কবর দিতে অন্যদের বাধ্য করেছে বলেও অভিযোগ অ্যামনেস্টির।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে