বাংলাদেশ-ভারতকে দিয়ে পূরণ হবে দিবারাত্রি টেস্টের ডজন

ক্রীড়া প্রতিবেদক

দিবারাত্রি টেস্টে
ফাইল ছবি

উপমহাদেশে গোলাপি বলের দিবারাত্রি টেস্ট ম্যাচ- বিষয়টা নতুন হলেও বিশ্ব ক্রিকেটের অন্যান্য অংশে সবার কাছেই বেশ পরিচিত। নতুন ঘরানার এই টেস্ট ক্রিকেটের বয়সও চার ছুঁইছুঁই। যদিও এশিয়ার মাটিতে এখনও পর্যন্ত হয়েছে মাত্র ২টি দিবারাত্রির টেস্ট ম্যাচ।

আগামীকাল শুক্রবার কলকাতার ইডেন গার্ডেনসে হবে এশিয়া মহাদেশের তৃতীয় দিবারাত্রি টেস্ট খেলতে নামবে বাংলাদেশ ও ভারত।পুরনো ১০ টেস্ট খেলুড়ে দেশের মধ্যে আট দেশই এর মধ্যে অন্তত ১টি হলেও খেলেছে গোলাপি বলের টেস্ট। কেবলমাত্র ভারত ও বাংলাদেশই দূরে ছিলো দিবারাত্রির টেস্ট থেকে।

universel cardiac hospital

এবার শুধু বাংলাদেশ-ভারতের অপেক্ষাই শেষ হবে না, পূরণ হবে দিবারাত্রির টেস্টের ডজন! ২০১৫ সালের ২৭ নভেম্বর শুরু হওয়া দিবারাত্রির টেস্ট ক্রিকেটে এখনও পর্যন্ত হয়েছে ১১টি ম্যাচ। যেখানে খেলেছে ৮টি দেশ। এবার নবম ও দশম দেশ হিসেবে ১২তম ম্যাচটি খেলতে যাচ্ছে বাংলাদেশ ও ভারত।

উল্লেখ্য যে, আগের ১১টি দিবারাত্রির ম্যাচে ফল এসেছে সবকয়টিতে। অর্থাৎ কোনো ম্যাচই অমীমাংসিতভাবে ড্র থেকে যায়নি। এর মধ্যে স্বাভাবিকভাবেই সবচেয়ে বেশি ৫টি ম্যাচ খেলেছে ও জিতেছে অস্ট্রেলিয়া। আর সবচেয়ে কম ১টি ম্যাচ খেলেছে জিম্বাবুয়ে, হেরেছে সেই ম্যাচে।

এখনও পর্যন্ত নিজেদের ঘরের মাঠে ভিন্ন পাঁচ দেশের বিপক্ষে পাঁচটি দিবারাত্রির টেস্ট খেলেছে অস্ট্রেলিয়া। জিতেছে সবকয়টিতে। এর মধ্যে শ্রীলঙ্কাকে আবার হারিয়েছে ইনিংস ব্যবধানে।

এছাড়া ৩টি করে দিবারাত্রির টেস্ট ম্যাচ খেলেছে ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, শ্রীলঙ্কা ও ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার কাছে ইনিংস ব্যবধানে এক ম্যাচ হারলেও, বাকি দুইটি ম্যাচই জিতেছে শ্রীলঙ্কা। তিন ম্যাচের মধ্যে কোনো জয় নেই ক্যারিবীয়দের। পাকিস্তান ও ইংল্যান্ড জিতেছে ১টি করে ম্যাচ।

সমান অবস্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড। দুই দেশই খেলেছে ২টি করে দিবারাত্রির ম্যাচ। যেখানে জিতেছে ১টি আর হেরেছে অন্যটিতে।

এবার দিবারাত্রির টেস্ট ম্যাচের স্বাদ পেতে যাচ্ছে বাংলাদেশ ও ভারত। আগের ১১ ম্যাচের পরিসংখ্যান থেকে বলা যায়, ডজন পূর্ণ হওয়া ম্যাচেও আসবে ফলাফল। আর সেখানে জয়ী হবে কোন দল, সে উত্তর দিতে পারবে শুধু সময়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে