সিরিয়ায় চলমান যুদ্ধে ২৯ হাজার শিশু নিহত

আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়ায় চলমান যুদ্ধে ২৯ হাজার শিশু নিহত

সিরিয়ায় চলমান যুদ্ধে এখন পর্যন্ত ২৯ হাজারেরও বেশি শিশু নিহত হয়েছে বলে হিসাব দিয়েছে লন্ডনভিত্তিক একটি মানবাধিকার সংগঠন।

বিশ্ব শিশু দিবস উপলক্ষে ২০ নভেম্বর (বুধবার) ওই প্রতিবেদনটি প্রকাশ করে দ্য সিরিয়ান নেটওয়ার্ক ফর হিউম্যান রাইটস।

universel cardiac hospital

তারা ওই প্রতিবেদনে বলছে, সিরিয়া সরকার ও ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর হামলায় ২২ হাজার ৭৫৩ জন শিশু নিহত হয়েছে। এরমধ্যে ১৮৬ শিশু সরকারের রাসায়নিক হামলায় এবং ৩০৫ শিশু অপুষ্টি ও ওষুধ স্বল্পতায় মারা গেছে।

মানবাধিকার সংস্থাটি বলছে, রাশিয়া দেশটিতে সামরিক অভিযান শুরু করার পর রুশ সেনাদের হামলায় ১ হাজার ৯২৮ শিশু নিহত হয়েছে।

দ্য সিরিয়ান নেটওয়ার্ক ফর হিউম্যান রাইটস তাদের প্রতিবেদনে আরও জানায়, সিরিয়ার সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীদের হামলায় ৯৮৪, জঙ্গিগোষ্ঠী আইএসের হাতে ৯৫৬ মার্কিন সামরিক জোটের হামলায় ৯২৪ ও কুর্দি যোদ্ধাদের হামলায় ২১৪ জন শিশুর মৃত্যু হয়েছে।

সিরিয়া যুদ্ধে প্রায় ত্রিশ হাজারের মতো শিশু নিহত হওয়া ছাড়াও ৫ হাজার ৩৪ জন শিশু এখনও আটক রয়েছে বলে জানিয়েছে লন্ডনভিত্তিক ওই যুদ্ধ পর্যবেক্ষণকারী মানবাধিকার সংস্থাটি।

সংস্থাটির মতে, বন্দি শিশুর মধ্যে দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদ বাহিনীর কাছে ৩ হাজার ৬১৮ জন এবং কুর্দি বাহিনীর হাতে ৭২২ জন ও আইএসে হাতে ৩২৬ শিশু আটক আছে।

জাতিসংঘ বলছে, যুদ্ধের কারণে সিরিয়ায় ৪ লাখ মানুষ এমনভাবে অবরুদ্ধ হয়ে আছে যে তাদের কাছে কোনও ধরনের মানবিক সাহায্য পৌঁছানো সম্ভব হচ্ছে না। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের দেয়া তথ্য অনুযায়ী, ২০১৭ সালের ১০ ডিসেম্বর পর্যন্ত সিরিয়া যুদ্ধে প্রায় পাঁচ লাখ মানুষ নিহত ও বাস্তুচ্যুত প্রায় কোটি মানুষ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে