শ্রীলঙ্কা ভুটান ইন্দোনেশিয়ার সঙ্গে এফটিএ করা হবে : টিপু মুনশি

মত ও পথ প্রতিবেদক

টিপু মুনশি
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ফাইল ছবি

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সহজ করতে কাজ করে যাচ্ছে সরকার। বাণিজ্যে ভালো করতে বিশ্বমান বজায় রেখে সবকিছু করা হচ্ছে। ২০২৪ সালে দেশ এলডিসি থেকে বেরিয়ে গেছে, অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে।

তিনি বলেন, সেজন্য বিভিন্ন দেশের সঙ্গে এফটিএ স্বাক্ষরের জন্য আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছে বাংলাদেশ। শ্রীলঙ্কা, ভুটান, ইন্দোনেশিয়ার সঙ্গে এফটিএ স্বাক্ষরের জন্য আলোচনা অব্যাহত রয়েছে। আরও বেশকিছু দেশের সঙ্গে এফটিএ স্বাক্ষরের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে।

universel cardiac hospital

আজ শনিবার ঢাকায় হোটেল ওয়েস্টিনে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রি আয়োজিত ‘Ease of Doing Business : Way Forward’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বিশ্ববাণিজ্যে ভালো করতে হলে বাণিজ্যে দক্ষতা অর্জন ও জটিলতামুক্ত বাণিজ্যের পরিবেশ নিশ্চিত করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার সে কাজই করে যাচ্ছে। দেশের কর্মক্ষম যুবশক্তির প্রায় অর্ধেক নারী। এ বিপুল পরিমাণ নারী জনশক্তিকে পেছনে রেখে এগিয়ে যাওয়া সম্ভব নয়। তাই দেশে নারীদের ব্যবসার পরিবেশ সৃষ্টি করা হয়েছে। বাংলাদেশ আর পিছিয়ে থাকবে না।

টিপু মুনশি বলেন, আমাদের বিপুল পরিমাণ কর্মক্ষম জনশক্তি রয়েছে। এগুলোকে দক্ষ জনশক্তিতে পরিণত করতে সরকার উদ্যোগ গ্রহণ করেছে। কারিগরি শিক্ষায় বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। দেশে এখন পরিবেশবান্ধব কারখানা গড়ে উঠেছে। তৈরি পোশাক রফতানিতে চীনের পর এখন ভিয়েতনাম বাংলাদেশের বড় প্রতিদ্বন্দ্বী হয়ে গেছে। ভিয়েতনামকে মোকাবিলা করতে ব্যবসা-বাণিজ্য সহজ ও দক্ষ করার করতে হবে। বিশ্ববাণিজ্যে এগিয়ে যেতে হলে দক্ষতা, ব্যবসা-বাণিজ্য সহজ করার বিকল্প নেই।

বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রি’র প্রেসিডেন্ট আনোয়ারুল আলম চৌধুরী (পারভেজ)-এর সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশররফ হোসেন ভূঁইয়া, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, এফবিসিসিআই-এর সাবেক প্রেসিডেন্ট মো. শফিউল আলম মহিউদ্দিন প্রমুখ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে