বিদেশগামী ও বিদেশ ফেরত ৩৯২৯০ কর্মীকে ৪৫৫ কোটি টাকা ঋণ

ডেস্ক রিপোর্ট

জাতীয় সংসদ
ফাইল ছবি

চলতি বছরের ৩১ অক্টোবর পর্যন্ত বিদেশগামী ও বিদেশ ফেরত ৩ লাখ ৯ হাজার ২৯০ জন কর্মীর মাঝে ৪৫৫.০৩ কোটি টাকা ঋণ বিতরণ করেছে প্রবাসী কল্যাণ ব্যাংক। এর মধ্যে ৩৩১.১৪ কোটি টাকা আদায় করা হয়েছে।

রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৬ষ্ঠ বৈঠকে এ তথ্য জানানো হয়।

universel cardiac hospital

কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন, মৃণাল কান্তি দাস, আয়েশা ফেরদাউস, পঙ্কজ নাথ এবং মো. ইকবাল হোসেন বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ সাংবাদিকদের বলেন, বৈঠকে প্রবাসী কল্যাণ ব্যাংক নিয়ে আলোচনা হয়। এসময় এই ব্যাংককে আধুনিক ও যুগোপযোগী করার লক্ষ্যে ব্যাংকের জনবল বাড়ানোর সুপারিশ করে কমিটি।

বৈঠকে জানানো হয়, বর্তমানে প্রবাসী কল্যাণ ব্যাংকের ৬৩টি শাখা রয়েছে। শাখাসমূহের মধ্যে ৫৬টি জেলা পর্যায়ে এবং ৭টি উপজেলা পর্যায়ে অবস্থিত। ঝাঁলকাঠি, মেহেরপুর, নীলফামারী, জয়পুরহাট, ঠাঁকুরগাঁও, পঞ্চগড় শাখা, লালমনিরহাট, বান্দরবান ও খাগড়াছড়ি জেলায় এই ব্যাংকের কোনো শাখা নেই। এ ৯টি জেলাসহ ২০টি নতুন শাখা খোলার প্রস্তাব আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

জানা যায়, বৈঠকে প্রবাসী কল্যাণ ব্যাংক, মধ্যপ্রাচ্যে কর্মরত নারী শ্রমিক ফেরত আসার কারণ এবং কর্মরতদের উপর নির্যাতন বন্ধে মন্ত্রণালয় কর্তৃক (দূতাবাসসমূহ এবং বায়রাসহ) গৃহীত ব্যবস্থা সম্পর্কে বিস্তারিত আালোচনা করা হয়।

বিদেশ ফেরত ও বিদেশগামী কর্মীদের বিমানবন্দরে হয়রানি দূর করার বিষয়ে মনিটরিং কার্যক্রম জোরদার/প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বিদেশে কর্মরত নির্যাতিত নারী কর্মীদের নির্যাতনরোধে সরকার বা রাষ্ট্র প্রধানদের সাথে যোগাযোগ রক্ষা করে নারী শ্রমিকদের নির্যাতন রোধ করার সুপারিশ করে কমিটি।

বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়লের সচিব, প্রবাসী কল্যাণ ব্যাংকের মহাপরিচালক, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে