এক ওভারে ৫ উইকেট!

ক্রীড়া প্রতিবেদক

অভিমন্যু মিঠুন
ফাইল ছবি

গত মাসে অভিমন্যু মিঠুন তার জন্মদিন রাঙিয়েছিলেন হ্যাটট্রিক করে। এক মাস পর এবার শুধু হ্যাটট্রিকই করলেন না, এক ওভারে নিলেন ৫ উইকেট!

আজ শুক্রবার সুরাটে ভারতের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট সৈয়দ মুশতাক আলী ট্রফির সেমিফাইনালে কর্ণাটকের হয়ে হরিয়ানার ইনিংসের শেষ ওভারে এই কীর্তি গড়েন মিঠুন।

universel cardiac hospital

নিজের আগের ওভারে মিঠুন চারটি চার হজম করে দিয়েছিলেন ১৮ রান। ইনিংসের সবচেয়ে খরুচে ওভার সেটি। ডানহাতি পেসার নিজের প্রথম তিন ওভারে ৩৭ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য।

শেষ ওভারে যখন মিঠুন বোলিংয়ে এলেন, হরিয়ানার রান ৩ উইকেটে ১৯২। হিমাংশু রানা ৩৩ বলে ৬১ ও রাহুল তেওয়াতিয়া ১৯ বলে ৩২ রানে ব্যাট করছিলেন তখন।

ওভারের প্রথম বল পুল করতে গিয়ে রানা ফেরেন ডিপ মিডউইকেটে ক্যাচ দিয়ে। পরের বলে তেওয়াতিয়া ক্যাচ দেন লং অনে। এরপর মিঠুনের স্লোয়ার বল পড়তে পারেননি সুমিত কুমার, স্কুপ করতে গিয়ে ক্যাচ দেন স্কয়ার লেগে। মিঠুন পেয়ে যান টি-টোয়েন্টিতে তার প্রথম হ্যাটট্রিক।

চতুর্থ বলে অমিত মিশ্র ক্যাচ দেন কাভারে। টানা চার বলে চার উইকেট। ক্রিকেটের পরিভাষায় যাকে বলে ‘ডাবল হ্যাটট্রিক’। গত সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে টানা চার বলে চার উইকেট নিয়েছিলেন লাসিথ মালিঙ্গা।

এরপর মিঠুন দেন একটি ওয়াইড। পরের বলে সিঙ্গেল। শেষ বলে আবার উইকেট। স্লোয়ার বলে উইকেটকিপারকে ক্যাচ দেন জয়ন্ত যাদব। এই ওভারে ২ রান দিয়ে মিঠুন তুলে নেন ৫ উইকেট!

পরে ১৯৫ রানের লক্ষ্য তাড়ায় কর্ণাটক ৮ উইকেটের বড় জয় পেয়েছে পাঁচ ওভার বাকি থাকতেই। দেবদূত পাদিকাল ৪২ বলে ৮৭ ও লোকেশ রাহুল ৩১ বলে করেন ৬৬ রান। 

২০১০-২০১১ সালে ভারতের হয়ে চারটি টেস্ট ও পাঁচটি ওয়ানডে খেলা মিঠুন গত মাসে হ্যাটট্রিক করেছিলেন বিজয় হাজারে ট্রফির ফাইনালে। সেদিন লিস্ট ‘এ’ ক্রিকেটে প্রথমবারের মতো পেয়েছিলেন পাঁচ উইকেট। এবার টি-টোয়েন্টির এক ওভারেই নিলেন পাঁচ উইকেট!

এমন দিনেই মিঠুন কীর্তিটা গড়লেন, যেদিন তিনি খবরের শিরোনাম হয়েছেন ভিন্ন এক কারণেও। কর্ণাটক প্রিমিয়ার লিগে স্পট ফিক্সিং নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য তাকে ডেকে পাঠিয়েছে ভারতীয় পুলিশের সেন্ট্রাল ক্রাইম ব্রাঞ্চ।

টি-টোয়েন্টি ক্রিকেটে এক ওভারে পাঁচ উইকেট নেওয়ার ঘটনা এর আগে একবারই ঘটেছে। ২০১৩ সালে বিজয় দিবস টি-টোয়েন্টি চ্যালেঞ্জ কাপে ইউসিবি-বিসিবি একাদশের হয়ে আবাহনীর বিপক্ষে এই কীর্তি গড়েছিলেন বাংলাদেশের পেসার আল-আমিন হোসেন।

সেদিন আল-আমিনও টানা চার বলে নিয়েছিলেন চার উইকেট। টি-টোয়েন্টিতে আল-আমিন, মালিঙ্গা ও মিঠুন ছাড়া ‘ডাবল হ্যাটট্রিক’ আছে আর একজনেরই। ২০১৩ সালে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের হয়ে ভারত ‘এ’ দলের বিপক্ষে এই কৃতিত্ব দেখান আন্দ্রে রাসেল।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে