মুদ্রাপাচারের দায়ে মালদ্বীপের সাবেক প্রেসিডেন্টের ৫ বছরের জেল

আন্তর্জাতিক ডেস্ক

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন

চীনপন্থী হিসেবে পরিচিত মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনকে মুদ্রা পাচারের এক মামলায় পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত।

দেশটির প্রোগ্রেসিভ পার্টি অব মালদ্বীপ (পিপিএম) এর নেতা আব্দুল্লাহ ইয়ামিনের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তিনি বেসরকারি একটি কোম্পনিকে দেশটির বেশ কয়েকটি দ্বীপ ভাড়া দেয়ার বিনিময়ে প্রাপ্ত দশ লাখ ডলার ফি সরকারি অ্যাকাউন্টে না দিয়ে তিনি নিজের ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টে রেখেছিলেন।

universel cardiac hospital

বার্তা সংস্থা রয়টার্স এর এক প্রতিবেদনে জানানো হয়, গত বৃহস্পতিবার মামলার রায়ে বিচারকরা জানান, ইয়ামিনের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ সুস্পষ্টভাবে প্রমাণিত হয়েছে।

তবে ইয়ামিন কোনো ধরনের অন্যায়ের সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন। তিনি এসব অভিযোগকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলে দাবি করেছেন। রায় ঘোষণার সময় আদালতের বাইরে তার সমর্থকরা তাকে নির্দোষ দাবি করেন।

গত বছর সাধারণ নির্বাচনে অপ্রত্যাশিতভাবে বিরোধী প্রার্থীর নিকট পরাজিত হন ইয়ামিন। এরপর থেকেই তার বিরুদ্ধে একের পর এক দুর্নীতির অভিযোগ উঠতে থাকে।

মুদ্রা পাচারের পাশাপাশি বিরোধী দলগুলোর অভিযোগ, মালদ্বীপের আন্তর্জাতিক বিমানবন্দরের বিস্তার ও বড় একটি সেতু নির্মাণের কাজ বাজারদরের চেয়েও বেশি মূল্যে চীনা কোম্পানিগুলোকে দিয়েছেন বলে অভিযোগ করে আসছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে