মহারাষ্ট্রে আস্থা ভোটে টিকে গেল শিবসেনা

আন্তর্জাতিক ডেস্ক

মহারাষ্ট্রে আস্থা ভোটে টিকে গেল শিবসেনা
ছবি : সংগৃহিত

ভারতের মহারাষ্ট্র বিধানসভায় আস্থা ভোটে টিকে গেল উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা-এনসিপি-কংগ্রেস সরকার।

আজ শনিবার এই জোট পেয়েছে ১৬৯টি ভোট।

universel cardiac hospital

এক মাসেরও বেশি সময় ধরে মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে নাটকীয়তা চলছে। গত সপ্তাহে বিজেপি ও শিবসেনা জোট ভেঙে যাওয়ার পর ন্যাশনাল কনফারেন্স পার্টি (এনসিপি) ও কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়ে সরকার গড়ার পথে এগোয় শিবসেনা।

তবে গত শনিবার এনসিপির সহায়তায় রাতের আঁধারেই সরকার গঠন করে বিজেপি। এর বিরুদ্ধে শিবসেনা আদালতে গেলে দেবেন্দ্র ফড়নবিশকে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দেখাতে বলা হয়। এর পরিপ্রেক্ষিতে পরের দিনই মুখ্যমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান ফড়নবিশ।

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী পদে শপথ নেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। শনিবার ছিল এনসিপি-কংগ্রেস-শিবসেনা জোট সরকারের আস্থা ভোট। ভোটের শুরুতেই নাটকীয় মোড় নেয় বিজেপি সদস্যদের ওয়াক আউটের ফলে।

জানা যায়, অন্তর্বর্তী স্পিকার কালিদাস কোলাম্বকারকে সরিয়ে অস্থায়ী স্পিকার হিসেবে এনসিপির দিলীপ ওয়ালসে পাতিলকে নিয়োগ করার প্রতিবাদে দেবেন্দ্র ফড়নবিশের নেতৃত্বে বিজেপি সদস্যরা আস্থা ভোটের আগেই ওয়াক আউট করেন।

স্পিকার জানিয়েছেন, ২৮৮ সদস্যের বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ছিল ১৪৫টি ভোট। শিবসেনা-এনসিপি-কংগ্রেস মিলে ১৫৪টি ভোট পায়। এর সঙ্গে বহুজন বিকাশ আঘাদির মতো নির্দল প্রার্থী নিয়ে তারা মোট ১৬৯টি ভোট পায়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে