বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও ফাইনাল পরীক্ষার আগে ডোপ টেস্টের সুপারিশ

মত ও পথ প্রতিবেদক

ডোপ টেস্ট
ফাইল ছবি

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের ভর্তির আগে এবং বিশ্ববিদ্যালয় জীবন শেষে ফাইনাল পরীক্ষার আগে ডোপ টেস্ট (মাদক গ্রহণ পরীক্ষা) করার প্রক্রিয়া চালু করতে সুপারিশ করেছে।

রোববার জাতীয় সংসদ ভবনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির নবম বৈঠকে এই সুপারিশ করা হয়।

universel cardiac hospital

কমিটির সভাপতি মো. শামসুল হক টুকুর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান ও সদস্যের উপস্থিতিতে বৈঠকে ডোপ টেস্ট নিয়ে বিস্তারিত আলোচনা শেষে এ প্রস্তাব করা হয়।

বৈঠকে ডোপ টেস্টের বিষয়টি ছাড়াও সাইবার ক্রাইম সম্পর্কে আলোচনার পাশাপাশি পুলিশ বিভাগের সাইবার ক্রাইম ইউনিটকে আরও শক্তিশালী করতে যথাযথ প্রশিক্ষণ দিয়ে সক্ষমতা অর্জন এবং অত্যাধুনিক সাইবার যন্ত্রপাতি স্থাপনের মাধ্যমে এ ইউনিটকে আরও কার্যকরী করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।

একই সঙ্গে কারা অধিদপ্তর, পুলিশ হাসপাতাল, বিজিবি, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর জন্য প্রয়োজনীয় চিকিৎসক নিয়োগ এবং তাদের সুযোগ-সুবিধা বাড়ানোর জন একটি নীতিমালা প্রণয়নের এবং কারাগারে মেডিকেল ইউনিট খোলার সুপারিশ করা হয়।

বৈঠকে বাংলাদেশ-ভারত ও বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে বিজিবির অভিযান কার্যক্রম পরিচালনার সুবিধার জন্য শূন্য লাইন থেকে এক কিলোমিটারের বাইরে বিদ্যমান ১২৬টি বর্ডার অবজারভেশন পোস্ট (বিওপি) সীমান্তের কাছে স্থানান্তরের পরিকল্পনা গ্রহণের কথা জানানো হয়।

কমিটির সদস্যদের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, আফছারুল আমীন, হাবিবুর রহমান, সামছুল আলম দুদু, পীর ফজলুর রহমান ও সুলতান মোহাম্মদ মনসুর আহমদ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে