ডিএসইতে লেনদেন বেড়েছে

মত ও পথ প্রতিবেদক

শেয়ারবাজার
ফাইল ছবি

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক বাড়লেও কমেছে অপর দুই সূচক। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এদিকে, অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্য সূচক বাড়লেও লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে।

universel cardiac hospital

এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ১ হাজার ৬৪৪ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক দশমিক ৪ পয়েন্ট কমে ১ হাজার ৭৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১৬৬টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৫০টির। আর ৩৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

এদিকে দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫২১ কোটি ৬৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৩০ কোটি ২০ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৯১ কোটি ৪২ লাখ টাকা।

এদিন ডিএসইতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের শেয়ার। কোম্পানিটির ২৮ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দ্বিতীয় স্থানে থাকা ফরচুন সুজের শেয়ার লেনদেন হয়েছে ১৫ কোটি ২২ লাখ টাকার। ১৪ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ইউনাইটেড ফাইন্যান্স।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, লংকাবাংলা ফাইন্যান্স, ডাচ-বাংলা ব্যাংক, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, বিকন ফার্মাসিউটিক্যালস, প্রিমিয়ার ব্যাংক এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৬০ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৫ কোটি টাকা। লেনদেন অংশ নেয়া ২৪৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২৯টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে