অটোমেটিক টোল সিস্টেম চালুর পরামর্শ অর্থমন্ত্রীর

মত ও পথ প্রতিবেদক

অটোমেটিক টোল সিস্টেম
প্রতীকী ছবি

অটোমেটিক টোল সিস্টেম চালুর পরামর্শ দিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, প্রতিটি গাড়ির জন্য প্রি-পেইড মিটারের ব্যবস্থা করতে হবে। নির্দিষ্ট সীমা পার হলে স্বয়ংক্রিয়ভাবে বিল পরিশোধ হবে। টোল প্লাজায় কোনো যানজট হবে না।

আজ বৃহস্পতিবার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ‘মহাসড়কের লাইফটাইম : চ্যালেঞ্জ ও করণীয়’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এ পরামর্শ দেন।

universel cardiac hospital

অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী হাজার বার বলেছেন, প্রতিটি মহাসড়কে টোল আদায়ের ব্যবস্থা করতে। টোলের টাকা দিয়েই সড়ক সংস্কারের ব্যবস্থা করতে হবে। সড়ক সংস্কারে সরকারের পক্ষ থেকে প্রতিবছর বিপুল পরিমাণে টাকা দেয়া সম্ভব হবে না।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) প্রায় প্রতিটি সভায় সড়কের প্রকল্প নেয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, অর্থায়ন ও বাস্তবায়নের সক্ষমতা বিবেচনা করে নতুন প্রকল্প নিতে হবে। এসময় চলমান প্রকল্পগুলো টেকসইভাবে বাস্তবায়নের পরামর্শ দেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, কাজের সংখ্যা না বাড়িয়ে গুণগতমান বাড়াতে হবে। আমরা চাই আপনারা দক্ষ জনবলের কাছে কাজ দেন। তাহলে মানসম্মত কাজ পাওয়া যাবে। যেই পরিমাণ কাজের আয়ুষ্কাল নির্ধারণ করা হবে সেটা দিতে হবে।

তিনি বলেন, আপনারা এক কোম্পানিকে একাধিক কাজ দেন। একাধিক কাজ দেয়ার ফলে ওই কোম্পানিগুলো বিভিন্ন সময় অনেক কাজ আটকে দেয়। এজন্য এক কোম্পানিকে বারবার কাজ দেয়া যাবে না। কোনো কোম্পানি কাজ নিয়ে গাফিলতি করলে শাস্তির ব্যবস্থা করতে হবে। আপনারা সড়ক উন্নয়নে প্রতিবছর যে বরাদ্দ পান, বছর শেষে সেটার কি প্রতিদান দিতে পারেন?

সেমিনারে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক এসডিজি বিষয়ক সমন্বয়ক আবুল কালাম আজাদ বলেন, যারা সড়ক নির্মাণ করে, রক্ষণাবেক্ষণের দায়িত্ব তাদেরকেই দেয়া উচিত। এটা করা হলে একদিকে কাজের মান ভালো হবে, অন্যদিকে রক্ষণাবেক্ষণ নিয়ে ভাবনাও কমে আসবে।

সেমিনারে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. একাব্বর হোসেন, লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ, নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন প্রমুখ।

এতে সভাপতিত্ব করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে