বেতারের কর্মকর্তাদের পদোন্নতির পক্ষে সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক

থ্য ক্যাডারের পদোন্নতি-জট নিরসনে সংসদীয় কমিটির সুপারিশ
জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভা। ফাইল ছবি

যোগ্যতা থাকা সত্ত্বেও দীর্ঘদিন ধরে পদোন্নতি না পাওয়ার বিষয়টি অমানবিক ও বৈষম্যমূলক জানিয়ে বাংলাদেশ বেতারে কর্মরত বিসিএস (তথ্য) ক্যাডারের সুপারনিউমারারি (সংখ্যাতিরিক্ত পদ সৃষ্টি) পদ সৃষ্টির মাধ্যমে তা সমাধানের পক্ষে মত দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা।

সদস্যদের দাবির পর কমিটির সভাপতিও পদোন্নতির সব শর্ত পূরণ করার পর অবশ্যই পদোন্নতি পাওয়ার দাবি রাখে জানিয়ে তাদেরকে সুপারনিউমারারি পদ সৃষ্টির মাধ্যমে পদোন্নতির সুপারিশ করে।

universel cardiac hospital

আজ বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চতুর্থ বৈঠকের কার্যবিবরণী থেকে এ তথ্য পাওয়া গেছে। কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নুরুল করিম জানান, বিসিএস (তথ্য) ক্যাডারভুক্ত বাংলাদেশ বেতারের কর্মকর্তারা ৯ম গ্রেড হতে ৬ষ্ঠ গ্রেডে পদোন্নতির সকল শর্ত পূরণ করলেও, প্রকৃত শূন্যপদ না থাকায় তারা পদোন্নতি বঞ্চিত হচ্ছেন। এই অবস্থা ঊর্ধ্বতন পদোন্নতির ক্ষেত্রেও বিদ্যমান। এ সমস্যাটি সমাধানকল্পে মন্ত্রণালয় কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহ কমিটিকে অবহিত করেন তিনি।

বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারায়ণ চন্দ্র শীল কমিটিকে জানান, নবম গ্রেডে ৭৫ জন, ষষ্ঠ গ্রেডে ৯৬ জন, পঞ্চম গ্রেডে ১০ জন এবং চতুর্থ গ্রেডে ৭ জনসহ মোট ১৮৮ জন কর্মকর্তা (বিসিএস তথ্য) পদোন্নতির সকল শর্ত পূরণ করলেও প্রকৃতপক্ষে শুন্য পদ না থাকায় তাদের পদোন্নতি দেয়া সম্ভব হচ্ছে না। এ কারণে অন্যান্য ক্যাডারের ন্যায় সুপারনিউমারারি পদ অর্থাৎ অস্থায়ীভাবে পদ সৃষ্টির জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছ। এটি গৃহীত হলে বিসিএস (তথ্য) ক্যাডারভুক্ত বাংলাদেশ বেতারের কর্মকর্তাদের পদোন্নতি ও বৈষম্য নিরসন করা সম্ভব বলে তিনি মত দেন।

কমিটির সদস্য র. আ. ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, অন্যান্য তিনটি ক্যাডারে সুপারনিউমারারি পদ সৃজনের মাধ্যমে পদোন্নতি নজির রয়েছে। সুতরাং বিসিএস (তথ্য) ক্যাডারের কর্মকর্তারা এই সুযোগ দাবি রাখেন। তিনি এ ব্যাপারে প্রয়োজনীয় অনুশাসন প্রদানের জন্য সভাপতির দৃষ্টি আকর্ষণ করেন।

তিনি আরও বলেন, ইতিপূর্বে ভারত ও পাকিস্তানের বিসিএস ক্যাডার কর্মকর্তাদের পদোন্নতিতে জোট তৈরি হয়েছিল, কিন্তু তারা বিষয়টি সফলভাবে সমাধান করেছে। এ দুটি দেশের পদোন্নতি জোট নির্বাচন নীতিমালা পর্যালোচনা করে দেখলে বাংলাদেশের ক্যাডার সার্ভিসগুলোর মধ্যে পদোন্নতি নিরসন করা যেতে পারে।

আরেক আবুল হাসান মাহমুদ আলী বলেন, শিক্ষা ও পুলিশ ক্যাডারে পদোন্নতি জট কমানোর লক্ষ্যে নিউমারারি পদ অস্থায়ীভাবে সৃজন করার নজির রয়েছে। তাই বিসিএস (তথ্য) ক্যাডারের কর্মকর্তাদের সুপারনিউমারারি পদ সৃজনের মাধ্যমে পদোন্নতি প্রাপ্তির দাবি রাখে। তিনি বিসিএস ক্যাডার সার্ভিসের বৈষম্য দূর করতে বাংলাদেশ বেতারের কর্মরত বিসিএস ক্যাডারের পদোন্নতি সকল শর্ত পূরণ করা কর্মকর্তাদের সুপারনিউমারারি পদ সৃজনের মাধ্যমে সমস্যা সমাধানের পক্ষে মত দেন।

কমিটির আরেক সদস্য আ স ম ফিরোজ এমপি বলেন, পদোন্নতির সকল শর্ত পূরণ করায় বিসিএস (তথ্য) ক্যাডারের কর্মকর্তারা অন্যান্য ক্যাডারের ন্যায় পদোন্নতির দাবি রাখেন। সুপারনিউমারারি পদ সৃজনের মাধ্যমে তাদের পদোন্নতি দাবি সম্পূর্ণ যৌক্তিক।

তিনি কমিটিকে অবহিত করেন যে, নিয়মিতভাবে পদোন্নতি না পাওয়ার কারণে এসব কর্মকর্তারা মানসিক ও পারিবারিকভাবে হেয় প্রতিপন্ন শিকার হচ্ছেন। তিনি এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অনুশাসন প্রদানের জন্য সংসদীয় কমিটির সভাপতির হস্তক্ষেপ কামনা করেন।

সভাপতি এইচ এন আশিকুর রহমান বলেন, বিসিএস (তথ্য) ক্যাডারের কর্মকর্তারা পদোন্নতি সকল শর্ত পূরণ করার পর অবশ্যই পদোন্নতি পাওয়ার দাবি রাখেন। তবে প্রকৃত শূন্যপদ না থাকায় পদোন্নতি না পাওয়ার বিষয়টি অত্যন্ত অমানবিক। তিনি মানবিক দৃষ্টিকোণ থেকে বিসিএস ক্যাডার সার্ভিসের নিরসনকল্পে বাংলাদেশ বেতারে কর্মরত বিসিএস তথ্য ক্যাডার ক্যাডারের পদোন্নতি সকল শর্ত পূরণ করা কর্মকর্তাদের সুপারনিউমারারি পদ সৃজনের মাধ্যমে পদোন্নতি ও বৈষম্য সমাধানের সুপারিশ করেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে