ঢাকা-বগুড়া মহাসড়ক দিয়ে ১১ জেলার যানবাহন চলাচল শুরু

সিরাজগঞ্জ প্রতিনিধি

ঝুঁকিপূর্ণ সেতুটির পাশে বিকল্প সড়ক নির্মাণের কাজ সম্পন্ন হয়েছে।
ঝুঁকিপূর্ণ সেতুটির পাশে বিকল্প সড়ক নির্মাণের কাজ সম্পন্ন হয়েছে। ছবি : সংগৃহিত

সিরাজগঞ্জের রায়গঞ্জের ঝুঁকিপূর্ণ ভুইয়াগাঁতী সেতুর নিচে সওজের ‘বিকল্প রাস্তা’ নির্মাণের কাজ সম্পন্ন হয়েছে। আজ শুক্রবার থেকে ঢাকা-বগুড়া মহাসড়ক দিয়ে বগুড়া, রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, নীলফামারী, কুড়িগ্রাম, পঞ্চগড়, জয়পুরহাট, লালমনিরহাট, গাইবান্ধা, নওগাঁসহ উত্তরাঞ্চলের ১১ জেলার যানবাহন ফের চলতে শুরু করেছে।

প্রচণ্ড শীত ও বৈরী আবহাওয়ার মধ্যেই বৃহস্পতিবার দিনভর কাজ করে বিকল্প রাস্তাটি নির্মাণ করেন সওজের লোকজন। বিকল্প/ডাইভারশন রাস্তাটি নির্মাণের ফলে যাত্রী ও চালক বিড়ম্বনা কমেছে। এর আগে বিকল্প রাস্তাটি না থাকায় অতিরিক্ত ৪ থেকে ৫ ঘণ্টা সময় ব্যয় হচ্ছিল ঢাকা থেকে উত্তরের ওইসব জেলার যাত্রীদের।

universel cardiac hospital

ঢাকা-বগুড়া মহাসড়কের ‘ভুইয়াগাতী সেতু’র ওপর দিয়ে যানবাহন পারাপার গত বুধবার বিকেল থেকে বন্ধ করে সওজ। ভারী যানবহনের চাপে গত শতকের ষাটের দশকে নির্মিত ঝুঁকিপূর্ণ সেতুটির উপরিভাগে ও নিচের কয়েকটি অংশে গত দু’সপ্তাহ আগে ফাঁটল দৃশ্যমান হয়। সেতুর পাটাতন দু’সপ্তাহ আগেই ২ থেকে ৫ ইঞ্চি দেবে যায়। বুধবার বিকেলে পাটাতন আরও ২-৩ ফুট দেবে যাওয়ায় যানবাহন চলাচল বন্ধ করে দেয় সওজ।

বিকল্প পথে চলতে থাকে উত্তরাঞ্চলের যানবাহন। হাটিকুমরুল-বনপাড়া-নাটোর মহাসড়ক দিয়ে বগুড়া বা সিরাজগঞ্জের রায়গঞ্জের চান্দাইকোনা ও ধানগড়া বাজার এবং কাজিপুরের সোনামুখী-ধুনট রাস্তা দিয়ে ঘুরে যায় যানবাহন।

অন্যদিকে ভুইয়াগাঁতী সেতুটি বন্ধ থাকায় ঢাকা থেকে উত্তরাঞ্চলের যানবাহন হাটিকুমরুল-বনপাড়া-নাটোর মহাসড়ক হয়ে বগুড়া দিয়ে যাওবার কারণে একদিকে যেমন ধীরগতির সৃষ্টি হয়, অন্যদিকে যাত্রী বিড়ম্বনা বাড়ে। হাটিকুমরুল-বনপাড়া-নাটোর মহাসড়কের খালকুলা থেকে তাড়াশের মহিষলুটি হয়ে মান্নাননগর পর্যন্ত প্রায় ৯ কিলোমিটার অংশের খানাখন্দে গত ক’দিন থেকে সওজের মেরামত কাজের কারণে একটি লেন বন্ধ থাকে। হাটিকুমরুল-বনপাড়া-নাটোর মহাসড়ক দিয়ে উত্তরের যানবাহন চলাচল করায় যানজটের মাত্রাও বুধবার সন্ধ্যার পর থেকে দ্বিগুণ বেড়ে যায়। যানবাহন নিয়ন্ত্রণ করতে হিমশিম খায় হাইওয়ে, জেলা ও ট্রাফিক পুলিশের সদস্যরা।

সওজের নির্বাহী প্রকৌশলী আশরাফুল ইসলাম পিকে শুক্রবার দুপুরে বলেন, ষাটের দশকে নির্মিত সেতুতে ফাটল দেখা দেওয়ায় বুধবার বিকেল থেকে যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়। বৃহস্পতিবার দিনভর পাশের সেতুটির নিচে ডাইভারশন বা বিকল্প রাস্তা নির্মাণ করা হয়। শুক্রবার সকাল থেকে ডাইভারশন দিয়ে উত্তরাঞ্চল ও ঢাকার যানবাহন আবারও চলতে শুরু করেছে।

হাটিকুমরুল হাইওয়ে থানার ওসি মো. আকতারুজ্জামান বলেন, ডাইভারশন বা বিকল্প রাস্তাটি তড়িঘড়ি নির্মাণ করা হলেও এখনও কমপ্যাকশন ঠিকমত হয়নি। শুক্রবার সকালে একটি ভারী ট্রাক মাঝপথে ফেঁসে যায়। এরপর যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে রেকার দিয়ে সরানোর কারণে বিকেল থেকে অবস্থা স্বাভাবিক হয়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে