বিক্ষোভকারীদের ফাঁসাতে হাসপাতালে ভারতীয় পুলিশের তাণ্ডব!

আন্তর্জাতিক ডেস্ক

বিক্ষোভকারীদের ফাঁসাতে এবার হাসপাতালে তাণ্ডব ভারতীয় পুলিশের।
বিক্ষোভকারীদের ফাঁসাতে এবার হাসপাতালে তাণ্ডব ভারতীয় পুলিশের। ছবি-ভিডিওর স্ক্রিনশট

ভারতে বিতর্কিত নাগরিকত্ব আইন বাতিলের প্রতিবাদে আন্দোলনরত বিক্ষোভকারীদের ওপর দোষ চাপাতে এবার হাসপাতালে তাণ্ডব চালিয়েছে দেশটির পুলিশ বাহিনী।

হাসপাতালে হামলা চালানোর একটি ভিডিও এরইমধ্যে স্যোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। এর আগে আন্দোলনকারীদের ফাঁসাতে গাড়িতে পুলিশের আগুন দেয়ার একটি ভিডিও ভাইরাল হয়েছিল।

universel cardiac hospital

শুক্রবার আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, নাগরিকত্ব আইন বাতিলের প্রতিবাদ-বিক্ষোভে বৃহস্পতিবার সকাল থেকেই উত্তাল ছিল কর্নাটকের বেঙ্গালুরু।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আসতে পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছেন দুজন। পুলিশ এই গুলি চালনার কথা স্বীকার না করলেও বিক্ষোভকারীদের হঠাতে হাসপাতালের ভেতর পুলিশি তাণ্ডবের ভিডিও সামনে এসেছে। তার পরই বিষয়টি নিয়ে ক্ষোভ উগরে ভারতীয় নাগরিকরা।

বৃহস্পতিবার বেঙ্গালুরু শহরের বিভিন্ন প্রান্তে জড়ো হতে শুরু করেন সাধারণ মানুষ। চলতে থাকে স্লোগান-মিছিল। বেলা গড়াতেই সেই বিক্ষোভ উত্তাল হয়ে ওঠে। সন্ধ্যা পর্যন্তও সেই উত্তাল পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় পুলিশ গুলি চালায়।

তাতে আহত হন জালিল কুদ্রোলি (৪৯) ও নৌশিন বেঙ্গে (২৩)। গুলিতে আহত হওয়ার পর বিকাল ৫টা নাগাদ তাদের নিয়ে যাওয়া হয় হাসপাতালে।

এই খবর ছড়িয়ে পড়তেই বিক্ষোভকারীদের একটা অংশ জড়ো হয় হাসপাতালের সামনে। সেখানে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন বিক্ষোভকারীরা।

সে সময় বিক্ষোভকারীদের হঠাতে লাঠি চার্জ করে পুলিশ। তা থেকে বাঁচতে অনেক বিক্ষোভকারী ঢুকে পড়েন হাসপাতালে।

তাদের ছত্রভঙ্গ করতে হাসপাতালের পার্কিং এলাকা ও প্রবেশ পথের লবি— এই দুই জায়গায় পুলিশ দুটি টিয়ার গ্যাস নিক্ষেপ করে বলে হাসপাতাল সূত্রে জানা গেছে।

তারপরই বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয় সেখানে। রোগীর আত্মীয়দের পাশাপাশি বিক্ষোভকারীরা ঢুকে পড়েন হাসপাতালের বিভিন্ন জায়গায়। হাসপাতালের সিসিটিভি ফুটেজে দেখা গেছে, গ্যাস থেকে বাঁচতে হাসপাতালের ভেতর মুখে কাপড় জড়িয়ে দৌড়াচ্ছেন অনেকে।এরপর হাসপাতালের লবিতে লাঠি উঁচিয়ে তেড়ে যাচ্ছে পুলিশ।

পুলিশ কর্মীদের একটা দলকে আইসিইউ’র দরজাতে লাথি চালাতেও দেখা যাচ্ছে সেই ভিডিওতে।

হাসপাতালের অপর একটি সিসিটিভি ফুটেজের ভিডিওতে দেখা গেছে, বিক্ষোভকারীদের হাসপাতালের ভেতরে খুঁজছে পুলিশ। সেখানে গিয়ে একটি ওয়ার্ডের বন্ধ দরজায় লাথি মেরে, লাঠি চালিয়ে দরজা খোলার চেষ্টা করছে।

হাসপাতালের একটি সূত্রের বরাতে প্রতিবেদনে বলা হয়, বিক্ষোভকারী ভেবে রোগীর আত্মীয়দের ওপরও লাঠি চালিয়েছে পুলিশ।

গতকালই গুলিতে আহত দুই বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে। হাসপাতালের ভেতর পুলিশি তাণ্ডবের ব্যাপারে বেঙ্গালুরুর পুলিশ কমিশনার জানিয়েছেন, এটা ছোট ঘটনা। বিক্ষোভকারীদের হঠাতে পুলিশ লাঠি চার্জ করেছে। স্থানীয় পুলিশ স্টেশনের এক সিনিয়র অফিসার ঘটনার তদন্ত করছেন বলেও জানিয়েছেন তিনি।

Theja Ram@thejaram92

Video 2- Shows police trying to kick and enter a room in the Highland Hospital ward in Mangaluru. They were looking for protesters, but hospital authorities say they lathicharged everyone including attenders. @thenewsminute #CAAProtests2010:34 AM – Dec 20, 2019Twitter Ads info and privacy43 people are talking about this

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে