‘রোহিঙ্গাদের সহায়তায় ৬২৮ মিলিয়ন ডলার খরচ করেছে বাংলাদেশ’

ডেস্ক রিপোর্ট

এম শহীদুল হক
পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। ফাইল ছবি

পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের সহায়তা প্রদানসহ এ সমস্যার সমাধানে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে।

আজ শুক্রবার জেনেভায় জাতিসংঘ শরণার্থী সংস্থা কর্তৃক আয়োজিত প্রথম গ্লোবাল রিফিউজি ফোরামে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক তাঁর বক্তব্যে এ কথা বলেন।

universel cardiac hospital

২০১৭ সাল থেকে রোহিঙ্গাদের জন্য আবাসন ও অবকাঠামো নির্মাণসহ মানবিক সহায়তা প্রদানে বাংলাদেশ সরকার তার নিজস্ব তহবিল হতে প্রায় ৬২৮ মিলিয়ন মার্কিন ডলার খরচ করেছে বলে পররাষ্ট্র সচিব বিশ্ববাসীকে অবহিত করেন।

মিয়ানামরের রাখাইন হতে বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য নিরাপদ ও যথাযথ পরিবেশ তৈরি করতে মিয়ানমার সরকারের দায়িত্বের কথা তুলে ধরে তিনি বলেন, মিয়ানমার সরকার তাদের দায়িত্ব পালন না করে ভুল তথ্য দিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে বিভ্রান্ত করার চেষ্টা করছে। গত সপ্তাহে নেদারল্যান্ডের দি হেগ-এ জাতিসংঘের আন্তর্জাতিক বিচারিক আদালতের শুনানিতেও এ বিষয়গুলোর বহিঃপ্রকাশ ঘটেছে বলে তিনি উল্লেখ করেন।

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের মাধ্যমে এ সমস্যার স্থায়ী সমাধানে বাংলাদেশের প্রচেষ্টায় সহায়তা প্রদানের জন্য তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের ভূমিকার প্রশংসা করেন।

উল্লেখ্য, ২০১৮ সালে জাতিসংঘ কর্তৃক গৃহীত গ্লোবাল কম্প্যাক্ট অন রিফিউজিস বাস্তবায়ন বিষয়ে গত ১৭-১৮ ডিসেম্বর ২০১৯ তারিখে জেনেভায় প্রথম গ্লোবাল রিফিউজি ফোরাম অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে