আ’লীগের স্থানীয় সরকার ও সংসদীয় মনোনয়ন বোর্ডে আছেন যারা

মত ও পথ প্রতিবেদক

আওয়ামী লীগ
ফাইল ছবি

২১ তম কাউন্সিলে নতুন কমিটি পেয়েছে আওয়ামী লীগ। আগামী তিন বছর এই কমিটি দল পরিচালনা করবে। বাংলাদেশের প্রাচীন রাজনৈতিক দলটির পুনরায় সভাপতি নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এদিন আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ পদগুলোতে নেতাদেরও নাম ঘোষণা করা হয়। গঠন করা হয় স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড ও সংসদীয় মনোনয়ন বোর্ড।

কমিটিতে সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম প্রেসিডিয়ামের ১৭ সদস্য, ৪ যুগ্ম সাধারণ সম্পাদক, আট সাংগঠনিক সম্পাদকের মধ্যে পাঁচটি এবং ১৯ সম্পাদকীয় পদের মধ্যে ১৪ জনের নাম ঘোষণা করা হয়। এছাড়া ৫১ সদস্যের উপদেষ্টা পরিষদের ৪০ জনের নাম ঘোষণা করেন তিনি। এসব নাম কাউন্সিলরদের কণ্ঠভোটে অনুমোদন করিয়ে নেয়া হয়।

universel cardiac hospital

এখন পর্যন্ত কার্যনির্বাহী সংসদের ৩৯টি পদ ফাঁকা আছে। যার মধ্যে সম্পাদকীয় ৫, সাংগঠনিক ৩, কোষাধ্যক্ষ, উপদফতর, উপপ্রচার এবং কার্যনির্বাহী সদস্যের ২৮টি পদ রয়েছে।

এ সময় স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড গঠন করা হয়। এই বোর্ড ইউনিয়ন, উপজেলা পরিষদ, জেলা পরিষদ ও সিটি করপোরেশন নির্বাচনে দলের প্রার্থী ঠিক করে। এই কমিটিতে আছেন- শেখ হাসিনা, সৈয়দা সাজেদা চৌধুরী, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসনাত আবদুল্লাহ, কাজী জাফর উল্লাহ, মোহাম্মদ নাসিম, ড. মো. আবদুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) ফারুক খান, ওবায়দুল কাদের, মো. রাশিদুল আলম, মাহবুবউল আলম হানিফ, ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, মো. আবদুর রহমান, ড. আবদুস সোবহান গোলাপ।

এছাড়া কাউন্সিল অধিবেশনে সংসদীয় মনোনয়ন বোর্ডও গঠন করা হয়। সংসদীয় বোর্ডে রাখা হয়েছে সব বিজ্ঞ ও তারকা নেতাদের। তারা হলেন-শেখ হাসিনা, সৈয়দা সাজেদা চৌধুরী, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, আবুল হাসনাত আবদুল্লাহ, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফর উল্লাহ, ওবায়দুল কাদের, মো. রাশিদুল আলম। সংসদীয় বোর্ডর বাকি সদস্যদের নাম পরে ঘোষণা করা হবে। এক্ষেত্রে বিভাগীয় দিক বিবেচনায় নিতে চান বলে জানান শেখ হাসিনা। সংশ্লিষ্ট বিভাগ থেকে প্রভাবশালী নেতাদের জায়গা দেয়া হবে সংসদীয় মনোনয়ন বোর্ডে। এই বোর্ড সংসদ নির্বাচন ও উপনির্বাচনে দলের প্রার্থী ঠিক করে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে