সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরী আর নেই

মত ও পথ প্রতিবেদক

মাহমুদুল আমিন চৌধুরী

সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরী আর নেই। আজ বাদ মাগরিব ধানমন্ডির নিজ বাসভবনে বার্ধক্যজনিত রোগে মৃত্যুবরণ করেছেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি ১৯৩৭ সালের ১৮ জুন জন্মগ্রহণ করেন।

বিচারপতি মাহমুদুল আমিন ২০০১ সালের পহেলা মার্চ থেকে ২০০২ সালের ১৭ জুন পর্যন্ত বাংলাদেশের প্রধান বিচারপতি ছিলেন। তিনি ছিলেন দেশের ১১ তম প্রধান বিচারপতি। এর আগে তিনি ১৯৬২ সাল থেকে ১৯৮৭ সাল পর্যন্ত আইনজীবী হিসেবে নিম্ন ও উচ্চ আদালতে নিয়োজিত ছিলেন। পরে ১৯৮৭ থেকে ২০০১ সাল পর্যন্ত হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

universel cardiac hospital

মৃত্যুর সময় তিনি দুই মেয়ে ও এক ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার পিতা আব্দুল গফুর চৌধুরী ছিলেন সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

মাহমুদুল আমিন চৌধুরীর সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় হতে মেট্রিকুলেশন এবং এমসি কলেজ থেকে স্নাতক ডিগ্রী লাভের পর ঢাকা সিটি ল কলেজ হতে এলএলবি ডিগ্রি অর্জন করেন। এবং ১৯৬৩ সালে আইনজীবি হিসেবে সিলেট জেলা বারে যোগ দেন।

এরপর ১৯৮৭ সালের জানুয়ারিতে হাইকোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ লাভ করেন এবং ১৯৯৯ সালে আপীল বিভাগের বিচারপতি নিযুক্ত হন। তারপর হন দেশের প্রধান বিচারপতি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে