৪৩ বছর পর প্রধানমন্ত্রী পেল কিউবা

আন্তর্জাতিক ডেস্ক

প্রধানমন্ত্রী পেল কিউবা

দীর্ঘ ৪৩ বছর পর প্রধানমন্ত্রী পেল কিউবা। দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে পর্যটনমন্ত্রী ম্যানুয়েল মারেরো ক্রুজকে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট মিগেল দিয়া ক্যানেল। শনিবার প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পান তিনি।

১৯৭৬ সালে কিউবার প্রধান নেতা ফিদেল ক্যাস্ত্রো ‘প্রধানমন্ত্রী’ পদটি বিলুপ্ত ঘোষণা করেন। গত ফেব্রুয়ারিতে কিউবার নাগরিকদের ভোটে নতুন সংবিধান প্রণীত হয়। সেখানে বেশকিছু পরিবর্তনের মধ্যে প্রধানমন্ত্রী পদও ফিরে আসে।

universel cardiac hospital

প্রধানমন্ত্রী হিসেবে নবনিযুক্ত মারেরো কিউবার পর্যটনমন্ত্রী হিসেবে কাজ করেছেন প্রায় ১৬ বছর। ২০০৪ সালে ক্যাস্ত্রো তাকে পর্যটনমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। তার নেতৃত্বে কিউবার পর্যটন খাতে বেশ উন্নতি হয়। এবার আগামী পাঁচ বছরের জন্য প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি। পর্যটনমন্ত্রী হিসেবে কাজ করার আগে কিউবার সেনাবাহিনীর কর্নেল ছিলেন মারেরো।

শনিবার চলতি বছরের শেষ সংসদ অধিবেশনে ৫৯৪ জন ডেপুটির অনুমোদনে সংখ্যাগরিষ্ঠ সমর্থন পেয়ে প্রধানমন্ত্রী হলেন মারেরো। সরকারের প্রতিদিনের কার্যক্রম ব্যবস্থাপনার দায়িত্ব পালন করবেন তিনি।

পদ বিলোপের আগে ফিদেল ক্যাস্ত্রোই ছিলেন কিউবার সর্বশেষ প্রধানমন্ত্রী। ১৯৫৯ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী ছিলেন তিনি। তারপর তিনি প্রেসিডেন্ট অব দ্য স্টেট কাউন্সিলের পদবি নেন। ফলে আলাদা করে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী পদের কোনো প্রয়োজন ছিল না।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে