জালিয়াতি ঠেকাতে ঢাকার আদালতে ডিজিটাল ওকালতনামা

আদালত প্রতিবেদক

ডিজিটাল ওকালতনামা

ঢাকা আইনজীবী সমিতির ওকালতনামা জালিয়াতি ঠেকাতে এবার চালু হলো ডিজিটাল ওকালতনামা। চলতি সপ্তাহে পরীক্ষামূলকভাবে ডিজিটাল ওকালতনামা দেয়া হচ্ছে।

জানা যায়, আগামী ২ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে ডিজিটাল ওকালতনামা দেয়ার বুথ উদ্বোধন করা হবে। বুথ উদ্বোধন করবেন ঢাকা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক হেলাল উদ্দিন।

universel cardiac hospital

ডিজিটাল ওকালতনামা কিনতে হলে আইনজীবীকে নির্দিষ্ট বুথে এসে তার সদস্য নম্বর বলতে হবে। ওকালতনামায় থাকছে আইনজীবীর ছবি, সমিতিতে তার সদস্য নম্বর ও কিউআর কোড। কিউআর কোডটি স্ক্যান করলে যে কেউ তাৎক্ষণিকভাবে ওই আইনজীবীর নাম-ঠিকানা জানতে পারবেন। এছাড়া জানতে পারবেন ওই আইনজীবী কবে বার কাউন্সিলে নিবন্ধিত হয়েছেন।

ইতোমধ্যে ঢাকার আদালত এলাকায় ডিজিটাল ওকালতনামা দেয়ার জন্য তিনটি আধুনিক বুথ তৈরি করা হয়েছে। একটি বুথ ঢাকার জেলা ও দায়রা জজ আদালত (পুরোনো) ভবনের সামনে। আরেকটি বুথ নির্মাণ করা হয়েছে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) এলাকায়। তৃতীয় বুথটি স্থাপন করা হয়েছে ঢাকা আইনজীবী সমিতির ভবনের নিচে।

ডিজিটাল ওকালতনামার ব্যাপারে ঢাকা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আসাদুজ্জামান খান রচি গণমাধ্যমকে বলেন, দীর্ঘদিন থেকে ঢাকা আইনজীবী সমিতির ওকালতনামা জাল করে আসছিল একটি সংঘবদ্ধ অপরাধী চক্র। চলতি বছরে একাধিকবার এই চক্রের সদস্যদের হাতেনাতে গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে মামলাও করা হয়েছে। ওকালতনামা জালিয়াতি ঠেকাতেই ঢাকা আইনজীবী সমিতি ডিজিটাল ওকালতনামা পদ্ধতি চালুর সিদ্ধান্ত নিয়েছে। আগামী ২ জানুয়ারি জেলা ও দায়রা জজ আদালতের বিচারক ডিজিটাল ওকালতনামার বুথ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।

ওকালতনামার মাধ্যমে একজন বিচারপ্রার্থী তার পছন্দের আইনজীবী নিয়োগ দেন। এজন্য বিচারপ্রার্থীকে ওকালতনামা কিনতে হয়। এখন থেকে বিচারপ্রার্থী ব্যক্তি ঢাকা আইনজীবী সমিতির ডিজিটাল ওকালতনামা কিনতে পারবেন ২২০ টাকায়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে