বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলের ড্র ৪ জানুয়ারি

বিশেষ প্রতিবেদক

বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল
ফাইল ছবি

বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) নতুন বছরের আন্তর্জাতিক কার্যক্রম শুরু করবে জাতির পিতার নামের টুর্নামেন্ট দিয়ে। আগামী ১৫ থেকে ২৫ জানুয়ারি হবে ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট’।

নভেম্বরে হওয়ার কথা ছিল এই টুর্নামেন্ট। পিছিয়ে নেয়া হয়েছে পরের বছর। কারণ এই আন্তর্জাতিক টুর্নামেন্টের মধ্যে দিয়েই ‘মুজিববর্ষের’ খেলাধুলার কার্যক্রম শুরু করার সিদ্ধান্ত যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং বাফুফের।

universel cardiac hospital

টুর্নামেন্ট প্রথম চার দল নিয়ে করার কথা ভাবছিল বাফুফে। পরে সিদ্ধান্ত পাল্টে আগের মতো ৬ দল নিয়েই করতে যাচ্ছে। দলও এক প্রকার ঠিকঠাক। শেষ মুহূর্তে কোনো পরিবর্তন না হলে বাংলাদেশের সঙ্গে এই টুর্নামেন্টে খেলবে শ্রীলংকা, লাওস, কম্বোডিয়া, মঙ্গোলিয়া ও কিরগিজস্তান।

যদিও বাফুফে সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ বলছেন, ঠিক কোন কোন দেশ আসছে তা নিশ্চিত করে বলতে আরো দুই-তিন দিন সময় লাগবে। আমার ইতিমধ্যে ৪ জানুয়ারি টুর্নামেন্টের ড্র অনুষ্ঠান করার সিদ্ধান্ত নিয়েছি।

২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত সময়কে ‘মুজিববর্ষ’ হিসেবে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রীয়ভাবে জাঁকজমকপূর্ণ নানা অনুষ্ঠানের মাধ্যমে পালিত হবে ‘মুজিববর্ষ’। খেলাধুলায়ও ভরপুর থাকবে বছরটি। মুজিববর্ষে খেলাধুলার যত আয়োজন থাকবে, তার সূচনা হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপ দিয়ে।

এটি হবে বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবলের ষষ্ঠ আসর। সর্বশেষ হয়েছিল ২০১৮ সালের ১ থেকে ১২ অক্টোবর। বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিনের ঘোষণামতে, প্রতি বছরই হওয়ার কথা জাতির পিতার নামের এই টুর্নামেন্ট। কিন্তু বিশেষ কারণে ২০১৯ সালে টুর্নামেন্ট হচ্ছে না।

তবে বাফুফে তা পুষিয়ে নিতে চায় ২০২০ সালে দুইবার টুর্নামেন্ট আয়োজন করে। বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন আগেই বলেছেন, জাতির পিতার নামের এবারের টুর্নামেন্ট তারা আয়োজন করবেন জাঁকজমকপূর্ণভাবে। কারণ, এই টুর্নামেন্ট দিয়ে সূচনা হবে মুজিববর্ষের খেলাধুলার আয়োজন।

বিশ্বতারকা ফুটবলার আনার পরিকল্পনা

বঙ্গবন্ধু গোল্ডকাপে এক বা দুইজন আন্তর্জাতিক সুপারস্টারকে টুর্নামেন্টের সময় আনার পরিকল্পনা করেছে বাফুফে। চাইলেই তো কাউকে পাওয়া যাবে না। তাই অন্তত এক ডজন সাবেক তারকা ফুটবলারের সঙ্গে যোগাযোগ করছে বাফুফে।

কারা সেই তারকা ফুটবলার? যাদের এক বা দুইজনকে দেখা যাবে আগামী মাসে অনুষ্ঠিতব্য বঙ্গবন্ধু গোল্ডকাপে? যাদের তালিকা ধরে এগুচ্ছে বাফুফে তাদের মধ্যে আছেন-ইতালির পাওলো মালদিনি, ব্রাজিলের রোনালদিনহো, নেদারল্যান্ডসের মার্কো ফন বাস্তেন ও রুদ খুলিত এবং আইভরি কোস্টের দিদিয়ের দ্রগবা।

বিভিন্ন সূত্রে যতটুকু জানা গেছে, তাতে এবারের বঙ্গবন্ধু গোল্ডকাপের অন্যতম প্রধান আকর্ষণ হবে উদ্বোধনী অনুষ্ঠান। তারকা ফুটবলারের পাশাপাশি আন্তর্জাতিক পর্যায়ের কিছু ফুটবল ব্যক্তিত্বকে উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ জানাবে বাফুফে। কয়েকজনকে আমন্ত্রণ জানানো হবে সমাপনী অনুষ্ঠানেও।

বঙ্গবন্ধু গোল্ডকাপের গত আসর হয়েছিল তিন ভেন্যুতে। এবার কয়টি ভেন্যুতে হবে টুর্নামেন্ট? শুধুমাত্র বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে হওয়ার সম্ভাবনাই বেশি। তবে দুইটি হলে সিলেট থাকছে পছন্দের অগ্রভাগে। বাফুফে থেকে ইতিমধ্যে সিলেট জেলা ক্রীড়া সংস্থাকে জানিয়ে দেয়া হয়েছে- তাদের স্টেডিয়াম শেষ মুহূর্তে দ্বিতীয় ভেন্যু হিসেবে অন্তর্ভূক্ত হতেও পারে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে