ইসরাইলি গোয়েন্দাদের পরিচালিত অ্যাপ সরিয়ে নিল গুগল-অ্যাপল

ডেস্ক রিপোর্ট

গুগল-অ্যাপল
ফাইল ছবি

রাষ্ট্রীয় গুপ্তচরবৃত্তিতে ব্যবহারের অভিযোগে সংযুক্ত আরব আমিরাতের একটি অ্যাপকে নিজেদের প্ল্যাটফর্ম থেকে সরিয়ে নিয়েছে সার্চ জায়ান্ট গুগল ও অ্যাপল।

টোটক নামের অ্যাপটির কর্তৃপক্ষ বলছে, এটি খুবই সহজ ও নিরাপদ উপায়ে ব্যবহার করা যাবে। বন্ধু ও পরিবারের সঙ্গে মূলত পাঠ্যবার্তা ও ভিডিওর জন্য এই অ্যাপটি আমিরাতে বেশ জনপ্রিয় হয়ে ওঠেছে। তবে চীনের জনপ্রিয় অ্যাপ টিকটকের সঙ্গে এটির কোনো সম্পর্ক নেই।

universel cardiac hospital

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনের দাবি, এই অ্যাপটি দিয়ে এটির ব্যবহাকারীদের কথোপকথন, অবস্থান, ছবি ও অন্যান্য উপাত্তের ওপর গুপ্তচরবৃত্তি করছে সরকার।

মূলত আরব আমিরাত সরকারের গুপ্তচরবৃত্তির হাতিয়ার হচ্ছে এই অ্যাপ। পত্রিকাটির নিজস্ব তদন্ত ও গোপনীয় গোয়েন্দা নথি মূল্যায়ন সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এমন খবর দিয়েছে।

অ্যাপলের ফেসটাইম, ফেসবুকের হোয়াটসঅ্যাপ ও কলিং অ্যাপকে দীর্ঘদিন ধরে ব্লক করে রেখেছে আমিরাত।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনের পর সম্প্রতি নিজেদের প্ল্যাটফর্ম থেকে অ্যাপটি সরিয়ে নিয়েছে গুগল। পরের দিন একই পথ অনুসরণ করেছে অ্যাপল।

কিন্তু কয়েক লাখ লোক যারা নিজেদের মোবাইলে অ্যাপটি ইনস্টল করেছেন, তারা এটি ব্যবহার করতে পারবেন।

অ্যাপ-অনুসরণকারী অ্যাপ অ্যান্নি বলছে, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে ডাউনলোড করা সবচেয়ে বেশি সামাজিক অ্যাপের একটি হচ্ছে টোটক। সরিয়ে নেয়ার আগে গুগল প্লে থেকে পঞ্চাশ লাখেরও বেশি এটি ডাউনলোড করা হয়েছে।

একটি ব্লগ পোস্টে টোটক কর্তৃপক্ষ বলছে, প্রযুক্তিগত কারণে অ্যাপল অ্যাপ স্টোর ও গুগল প্লেতে আপাতত এই অ্যাপটি পাওয়া যাচ্ছে না। তবে শিগগিরই ফিরে আসবে।

অ্যাপটির প্রকাশক আবুধাবিভিত্তিক গোয়েন্দা ও হ্যাকিং ফার্ম ডার্কম্যাটার সংশ্লিষ্ট ব্রিজ হোল্ডিং লিমিটেড। সাইবার অপরাধের দায়ে ডার্কম্যাটারের বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই।

ডার্কম্যাটারে আরব আমিরাত গোয়েন্দা, জাতীয় নিরাপত্তা সংস্থার সাবেক কর্মী ও ইসরাইলের সাবেক গোয়েন্দারা কাজ করেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে