তৃতীয় শ্রেণি পর্যন্ত শিশুদের পরীক্ষা চান না প্রধানমন্ত্রী

মত ও পথ প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুদের পরীক্ষা ও বইয়ের ভার থেকে মুক্ত করার নির্দেশনা দিয়েছেন। তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা থাকা উচিত না বলেও মনে করেন সরকারপ্রধান। শিশুদের সঙ্গে পড়াশোনা নিয়ে বাড়াবাড়ি হচ্ছে বলেও মনে করেন তিনি।

আজ মঙ্গলবার একনেক সভায় প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন। তার সভাপতিত্বে শেরে বাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে এই বৈঠক হয়। সভাশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রধানমন্ত্রীর এই নির্দেশনার কথা জানান।

universel cardiac hospital

আজকের বৈঠকে নয় প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট খরচ ধরা হয়েছে চার হাজার ৬১১ কোটি ৬২ লাখ টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে চার হাজার ৩৬৬ কোটি টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা ২৪৫ কোটি ৫০ লাখ টাকা খরচ করবে।

পরিকল্পনামন্ত্রী বলেন,  প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা নিয়ে নানাজন বিভিন্ন কথা বলেন। কেউ বলে পরীক্ষার প্রয়োজন নেই।  প্রধানমন্ত্রীও চান না এই পরীক্ষা। কিন্তু এর বিকল্প কী করা যায় সেটা নিয়ে ভাবতে বলেছেন। কেউ  আবার বলে পরীক্ষার প্রয়োজন আছে।

পরিকল্পনামন্ত্রী গণমাধ্যমকে বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, পরীক্ষা নিয়ে বাচ্চাদের সঙ্গে বেশি বাড়াবাড়ি করা হচ্ছে। শিশুদের বইয়ের ভার থেকে মুক্ত করতে হবে। বাচ্চাদের পরীক্ষার ভার কমান। ক্লাস ওয়ান থেকে থ্রি পর্যন্ত কোনো পরীক্ষা থাকা উচিত নয় বলেও মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী।

পড়াশোনার চেয়ে বাচ্চাদের বেশি বেশি খেলাধুলার পরিবেশ গড়ে দেয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে