মুসলিমদের ওপর প্রভাব ফেলবে ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইন : সিআরএস

আন্তর্জাতিক ডেস্ক

ধর্মভিত্তিক আইনের বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ
ধর্মভিত্তিক আইনের বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ। ছবি : এএফপি

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধিত আইন (সিএএ) দেশটির প্রায় ২০ কোটি মুসলিম নাগরিকের সার্বিক জীবনের ওপর প্রভাব ফেলবে বলে এক প্রতিবেদনে উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন কংগ্রেসের থিঙ্কট্যাঙ্ক ‘কংগ্রেসনাল রিসার্চ সার্ভিস’ (সিআরএস)।

দেশটিতে বিতর্কিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে ধর্ম-বর্ণ-নির্বিশেষে সবাই বিক্ষোভ করছে। মুসলিমদের দাবি, নতুন আইনের কারণে তারা নিজ দেশে দ্বিতীয় শ্রেণীর নাগরিক হিসেবে মূল্যায়িত হবেন।

universel cardiac hospital

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ ও মধ্য এশিয়া বিভাগের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অ্যালিস ওয়েলসে সিএএএ-র প্রভাব নিয়ে মন্তব্য করেন।

তিনি বলেন,সিএএ-র মতো সামাজিক ইস্যুগুলি যে শুধুই মূল্যবোধকে অগ্রাধিকার দেওয়ার ব্যাপারে ভারতের আন্তরিকতাকে ক্ষুণ্ন করবে, তা নয়। ভারত ও প্রশান্ত মহাসাগরীয় এলাকার দেশগুলিতে আমরা (আমেরিকা) যে মুক্ত ও অবাধ স্বাধীনতার পথ তৈরি করতে চাইছি, সেই প্রচেষ্টায় শামিল হওয়ার পথ থেকেও ভারতকে দূরে সরিয়ে দেবে।

তবে এই প্রতিবেদনটি মার্কিন কংগ্রেসের সরকারি কোনোও প্রতিবেদন নয়। তবে কংগ্রেস সদস্যদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের মতামতের ভিত্তিতেই সিআরএস-এর প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

সিআরএস-এর সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ভারত শুধুই বিদেশি আগ্রাসনকারীদের হাতে লু্ন্ঠিত হয়েছে, এই ভাবেই সে দেশের ইতিহাসটাকে ব্যাখ্যা করতে চাইছেন হিন্দু জাতীয়তাবাদীরা। শুধু এই ভাবেই বিষয়টিকে তারা বিবেচনা করছেন ও জনগণকে তা দেখাতে চাইছেন। তার ফলে, তারা আধুনিক ভারতের দুই প্রতিষ্ঠাতা জওহরলাল নেহরু ও মোহনদাস কর্মচন্দ গান্ধীর মতো ধর্মনিরপেক্ষতার ভাবাদর্শকেও বাতিল করে দিয়েছেন।

প্রতিবেদনে বিভিন্ন বিশেষজ্ঞের মতামত উল্লেখ করে বলা হয়, বহু বিশেষজ্ঞের ধারণা, দেশের উত্তরোত্তর ঝিমিয়ে পড়া অর্থনীতি থেকে মানুষের নজর অন্য দিকে ঘুরিয়ে রাজনৈতিক সমর্থন ধরে রাখতে বিজেপি সরকার এখন আবেগের উপরেই গুরুত্ব দিচ্ছে। ধর্মকে তারা হাতিয়ার হিসেবে ব্যবহার করছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে