মাসব্যাপী ‘ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা’ শুরু আজ

মত ও পথ প্রতিবেদক

বাণিজ্য মেলা

আজ বুধবার থেকে রাজধানীর শেরেবাংলা নগরে শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ)। বাণিজ্য মন্ত্রণালয় ও এর অধীনস্ত সংস্থা রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) যৌথভাবে মাসব্যাপী এই মেলার আয়োজন করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর শেরে বাংলা নগরে মাসব্যাপী এই মেলার উদ্বোধন করবেন।

universel cardiac hospital

এবারের মেলায় বাংলাদেশসহ ২১টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের ৪৮৩টি প্যাভিলিয়ন ও স্টল থাকছে। এ বছর প্রবেশের মূল্য বৃদ্ধি করে নির্ধারণ করা হয়েছে ৪০ টাকা।

গতকাল মঙ্গলবার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি শেরে বাংলা নগরে মেলা প্রাঙ্গণে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, এবার ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা হচ্ছে। বুধবার সকাল দশটায় প্রধানমন্ত্রী মেলার উদ্বোধন করবেন। তিনি জানান, এবারের মেলায় আগত দেশি-বিদেশি অংশগ্রহণকারী এবং দর্শনার্থীদের জন্য সুযোগ সুবিধা অন্যান্যবারের তুলনায় বাড়ানো হয়েছে।

মেলা উপলক্ষে রাজধানীর শেরেবাংলানগরের মেলা প্রাঙ্গণ সেজেছে অপরূপ সাজে। শেরে বাংলা নগরের ৩২ একর জায়গা নতুর রূপে সাজানো হয়েছে। যেখানে এতদিন ছিল বিরান ভূমি, এখন সেখানে দৃষ্টিনন্দন স্টল। স্টলের চারদিক সাজানো হয়েছে ফুলে ফুলে।

মেলার মেইন গেইট সাজানো হয়েছে জাতীয় স্মৃতি সৌধের আদলে, সঙ্গে থাকবে পদ্মা সেতুর মডেল। খোলা-মেলা পরিসরে গতবছরের তুলনায় এবার স্টলের সংখ্যা কমানো হয়েছে। গত বছর মোট ৬৩০টি ছোট-বড় স্টলের পরিবর্তে এবার করা হয়েছে ৪৮৩টি।

স্টলের মধ্যে রয়েছে বিভিন্ন ক্যাটাগরির প্যাভেলিয়ন ১১২টি, মিনি প্যাভেলিয়ন ১২৮টি এবং বিভিন্ন ক্যাটাগরির স্টল ২৪৩টি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে