গ্রন্থাগারের ফটকে কোরআনের আয়াত বসালো হার্ভার্ড বিশ্ববিদ্যালয়

আন্তর্জাতিক ডেস্ক

গ্রন্থাগারের ফটকে কোরআনের আয়াত
ছবি : ইন্টারনেট

উচ্চতর শিক্ষার পীঠস্থান হিসেবে বি খ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। বলা হয়ে থাকে এই বিশ্ববিদ্যালয় ফেরত বিদ্বজ্জনরাই নানা ক্ষেত্রে ব্যতিক্রমী অবদান রাখেন। সেই বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের গ্রন্থগারের মূল ফটকে খোদাই করে বসানো হয়েছে পবিত্র কোরআনের সুরা আল নিসার আয়াত।

গোটা বিশ্বে ন্যায়বিচার প্রতিষ্ঠায় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের ভূমিকা রয়েছে বলে মনে করা হয়। ১৬৩৬ সালে প্রতিষ্ঠিত হার্ভার্ড জ্ঞান চর্চার জন্য উৎকৃষ্ট। ন্যায়বিচার প্রতিষ্ঠায় সুরা নিসার ১৩৫ নম্বর আয়াতের চেয়ে উৎকৃষ্ট আর কোনো বাণী হতে পারে না বলে মনে করছে বিশ্ববিদ্যালয়টির কর্তৃপক্ষ।

universel cardiac hospital

আইন অনুষদের গ্রন্থাগারের প্রবেশমুখে কোরআনের সুরা আল নিসার ১৩৫ নাম্বার আয়াতটি ইস্পাতের বোর্ডে খোদাই করে লিপিবদ্ধ করা হয়েছে বলে দ্য ডিন শো নামের মার্কিন একটি সাময়িকী জানিয়েছে।

সুরা আল নিসার ১৩৫ নম্বর আয়াতে বলা হয়েছে, হে বিশ্বাসীগণ! তোমরা ন্যায়বিচারের প্রতি দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত থাকো। আল্লাহর ওয়াস্তে ন্যায়সঙ্গত সাক্ষ্যদান করো- তাতে যদি তোমাদের নিজের বা পিতা-মাতার অথবা নিকটবর্তী আত্মীয়স্বজনের বিরুদ্ধেও হয়, তবুও। কেউ যদি ধনী কিংবা দরিদ্র হয়, তবে আল্লাহ তাদের শুভাকাঙ্ক্ষী- তোমাদের চাইতে বেশি। অতএব, তোমরা ন্যায়বিচার করতে গিয়ে কামনার অনুগামী হয়ো না। আর যদি তোমরা ঘুরিয়ে-পেঁচিয়ে কথা বলো কিংবা পাশ কাটিয়ে যাও, তবে জেনে রাখো- তোমরা যা কিছুই করো, আল্লাহ তার খবর রাখেন।

হার্ভাড ল স্কুলের আব্দুল্লাহ জোম্মা নামের এক শিক্ষাথী এ বিষয়টি প্রথম টুইটারে তুলে ধরেন। দেয়ালে খোদাইকৃত ১৩৫ নম্বর আয়াতটির ছবি পোস্ট করে তিনি লিখেছেন, আইন অনুষদের প্রবেশমুখে সুরা ১৩৫ নাম্বার আয়াতটি বসানো হয়েছে। পৃথিবীতে ন্যায়বিচার প্রতিষ্ঠার ইতিহাসে আয়াতটি অন্যতম শ্রেষ্ঠ নিদর্শন বলে আইন অনুষদ বর্ণনা করেছে।

উল্লেখ্য, হার্ভার্ড ল স্কুলে দুই ডজনের মতো উক্তি লেখা রয়েছে। অনুষদের ১৫০ জন সদস্যের মতামতের ভিত্তিতে শ্রেষ্ঠ উক্তিগুলো বাছাই করা হয়। শ্রেষ্ঠ তিনটি উক্তি প্রবেশমুখে লিপিবদ্ধ করা হয়েছে। সুরা আল নিসার আয়াতটি বাদে বাকি দুটি হলো খ্রিস্ট সাধু সেন্ট অগাস্টিনের একটি উক্তি আর অন্যটি ম্যাগনা কার্টা থেকে আইনের ওপর একটি লাইন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে