এবার ইরাককে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের হুমকি

আন্তর্জাতিক ডেস্ক

ডোনাল্ড ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

মার্কিন বিমান হামলায় ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলায়মানি নিহতের পর যুক্তরাষ্ট্র-ইরানের মধ্যে যুদ্ধাবস্থা বিরাজ করছে। দুই দেশ একে অপরকে হামলার ও প্রতিশোধের হুমকি দিয়ে যাচ্ছে। এমতাবস্থায় মার্কিন সেনা না রাখতে রোববার (৫ জানুয়ারি) বিল পাস করেছে ইরাকের পার্লামেন্ট। এ নিয়ে এবার ইরাককে কড়া ভাষায় হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইরাক থেকে মার্কিন সেনা সরানোর বিষয়ে ট্রাম্প বলেন, ইরাকে মার্কিন বিমান ঘাঁটির অর্থ যতক্ষণ না প্রদান করা হয় তার আগে বাগদাদ ছাড়বে না যুক্তরাষ্ট্রের বাহিনী।

universel cardiac hospital

ট্রাম্প বলেছেন, ইরাকে আমাদের রয়েছে অত্যন্ত ব্যয়বহুল এয়ারবেস। এখানে বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় করা হয়েছে। সময়ের অনেক আগেই আমরা ইরাক ছাড়ছি না যতক্ষণ না তারা আমাদের অর্থ ফেরত দেয়। আমরা তাদের ওপর (ইরাক) এমন নিষেধাজ্ঞা আরোপ করবো যা তারা আগে কখনও দেখেনি। এটি ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞাকেও ম্লান করে দেবে।

এর আগের দিন মার্কিন নেতৃত্বাধীন জোটের সেনা প্রত্যাহারের বিষয়ে সিদ্ধান্ত নেয় ইরাকের পার্লামেন্ট। ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের এবং আন্তর্জাতিক জোটের সঙ্গে সহযোগিতা অবসানের আদেশ সংক্রান্ত প্রধানমন্ত্রী আদিল আবদুল মাহ্দীর দেওয়া একটি সুপারিশকে সমর্থন করেছে ইরাকের বেশিরভাগ সাংসদ। ইরাকি পার্লামেন্টের এই সিদ্ধান্ত হতাশা প্রকাশ করেছে ওয়াশিংটন।

সোলায়মানি হত্যার ঘটনায় কঠিন প্রতিশোধের ঘোষণা দিয়েছে ইরান। অপরদিকে ইরানের ওপর একের পর এক হুমকি দিয়ে আসছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে