দিল্লিতে নির্ভয়ার ধর্ষকদের ফাঁসি ২২ জানুয়ারি

আন্তর্জাতিক ডেস্ক

নির্ভয়ার ধর্ষকদের ফাঁসি
ছবি : ইন্টারনেট

২০১২ সালে ভারতের রাজধানী দিল্লির ‘নির্ভয়া’ ধর্ষণ ও হত্যার ঘটনায় জড়িতদের আগামী ২২ জানুয়ারি সকাল ৭টায় ফাঁসি কার্যকরের নির্দেশ দিয়েছেন আদালত।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, গত বছর দেশটির সুপ্রিম কোর্ট ধর্ষণ ও হত্যার ঘটনায় জড়িতদের ফাঁসির আদেশ বহাল রেখেছিল দেশটির সুপ্রিম কোর্ট।

universel cardiac hospital

২০১২ সালের ১৬ ডিসেম্বর দিল্লিতে চলন্ত বাসে ২৩ বছর বয়সী মেডিকেলের ওই ছাত্রী গণধর্ষণের শিকার হন। পরে ২৯ ডিসেম্বর সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত সাহসের পরিচয় দেওয়ায় ভারতের সংবাদমাধ্যম ওই ছাত্রীকে ‘নির্ভয়া’ নামে অভিহিত করে।

এই মর্মান্তিক ঘটনার পর দিল্লিসহ ভারতের বিভিন্ন স্থানে ধর্ষণের বিরুদ্ধে সোচ্চার হয়ে ওঠে সাধারণ মানুষ। জনরোষের মুখে ঘটনার কয়েক দিন পর বাসের চালকসহ পাঁচজনকে গ্রেপ্তার করা হয়। ২০১৩ সালের ১১ মার্চ তিহার জেলে থাকা অবস্থায় প্রধান আসামি বাসচালক রাম সিং মারা যান। তিনি আত্মহত্যা করেন বলে ধারণা করা হয়। এ ঘটনার আরেক আসামি কিশোর হওয়ায় তাকে তিন বছরের জন্য অপরাধ সংশোধন কেন্দ্রে পাঠানোর নির্দেশ দেওয়া হয়। জুভেনাইল হোমে তিন বছর কাটানোর পর ছাড়া পায় সে।

ঘটনায় জড়িতের ফাঁসি কার্যকর করার নির্দেশ আরো এগিয়ে আনতে দেশটির পাতিয়ালা হাউস কোর্টে আবেদন জানিয়েছিল নির্ভয়ার পরিবার।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে