সিটি নির্বাচনে বিএনপি মহাসুবিধায় আছে : এইচ টি ইমাম

মত ও পথ প্রতিবেদক

এইচ টি ইমাম
এইচ টি ইমাম। ফাইল ছবি

আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম আসন্ন ঢাকা সিটি নির্বাচনে প্রচার-প্রচারণার দিক দিয়ে বিএনপি সুবিধাজনক অবস্থানে আছে বলে মনে করছেন।

তিনি বলেন, আচরণ বিধি অনুযায়ী সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তিরা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারে না। এক্ষেত্রে বিএনপি মহাসুবিধায় আছে। তাদের তো সকল নেতাই প্রচারে অংশ নিতে পারবেন। কিন্তু আমাদের তো মুখে কুলুপ লাগানো।

universel cardiac hospital

আজ বুধবার নির্বাচন কমিশনের সঙ্গে আওয়ামী লীগ প্রতিনিধি দলের বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন ইমাম। আগারগাঁওয়ে নির্বাচন ভবনে দুপুর সাড়ে ১২টা থেকে পৌনে ২টা পর্যন্ত এই বৈঠক চলে।

গত সোমবার সিইসির সঙ্গে বিএনপি প্রতিনিধি দলের বৈঠকের একদিন পর কমিশনের সঙ্গে বৈঠক করল আওয়ামী লীগ। চট্টগ্রামে অবস্থান করায় প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা বৈঠকে ছিলেন না। তবে অন্য কমিশনাররা এবং ঢাকা সিটি নির্বানের দুই রিটার্নিং কর্মকর্তা বৈঠকে ছিলেন।

শান্তিপূর্ণভাবে সুষ্ঠ ও অবাধ ভোট চান জানিয়ে এইচ টি ইমাম বলেন, এজন্য সরকার কী সহায়তা করতে পারে, সেটা নিয়ে আলোচনা করতে এসেছিলাম। লেভেল প্লেয়িং ফিল্ডের পরিস্থিতিতে আওয়ামী লীগের চেয়ে বিএনপি অনেক ওপরে। তাদের প্রচার কাজ চালাতে বাধা নেই।

নির্বাচনী আচরণ বিধি অনুযায়ী সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তিরা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারে না। এক্ষেত্রে বিএনপি মহাসুবিধায় আছে। তাদের তো সকল নেতাই প্রচারে অংশ নিতে পারবেন। কিন্তু আমাদের তো মুখে কুলুপ লাগানো।

এক প্রশ্নে ইমাম বলেন, আচরণবিধি সংশোধন করে নিজেরা সুবিধা নিতে চাই না। আমরা বলতে চাই না আমাদের সুবিধার জন্য (আচরণবিধি) পরিবর্তন করা হোক। পরিস্থিতি যদি সৃষ্টি হয়, তবে সংশোধন নিয়ে ভাবা যাবে। আমরাই জেনে-শুনে আইন করেছি।

ইলেকট্রনিক ভোটিং মেশিন আওয়ামী লীগ, বিএনপি চেনে না উল্লেখ করে যন্ত্রটি ব্যবহারের আগে অনেক  প্রশিক্ষণের ব্যবস্থা করায় নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানান এইচ টি ইমাম।

আওয়ামী লীগের প্রতিনিধি দলে ছিলেন প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা মশিউর রহমান, আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ, তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ প্রমুখ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে